উত্তর : মসজিদে বিবাহ পড়ানো সংক্রান্ত হাদীছটি যঈফ (তিরমিযী হা/১৮৫; ইরওয়া হা/১৯৯৩; মিশকাত হা/৩১৫২’ যঈফাহ হা/৯৭৮; যঈফুল জামে‘ ৯৬৬)। তবে এই হাদীছের উপর ভিত্তি করে জমহূর ফক্বীহগণ বরকত এবং বিবাহের প্রচারের স্বার্থে মসজিদে বিবাহ পড়ানোকে মুস্তাহাব বলেছেন। বিবাহ পড়ানো ব্যতীত কোনরূপ শোরগোল করা যাবে না (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ৩৭/২১৪; ইসলাম ওয়েব ফৎওয়া নং ৩৫৪৭৯)। তবে এটি সুন্নাত নয় (ফাতাওয়া লাজনা দায়েমাহ ১৮/১১৩, নং ৯৫৫৩)। শায়খ উছায়মীন বলেন, মসজিদে বিবাহ সম্পাদন করা মুস্তাহাব হওয়ার পক্ষে কোন দলীল নেই। তবে কেউ চাইলে করতে পারে। কারণ এটি ব্যবসা-বাণিজ্য নয় (লিক্বাউল বাবিল মাফতূহ ১৬৭/১২)। বস্ত্ততঃ বিবাহের জন্য কোন নির্ধারিত স্থান নেই। বর-কনের অভিভাবকদের সুবিধামত যেকোন স্থানে বিবাহ পড়ানো জায়েয। এমনকি সফর অবস্থাতেও বিয়ে করা জায়েয। রাসূল (ছাঃ) খায়বার যুদ্ধ থেকে ফেরার পথে ছাফিয়ার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন (বুখারী হা/৪২১১)।
প্রশ্নকারী : ফাইয়ায, বুলারাটি, সাতক্ষীরা।