উত্তর : ছালাতের পর এরূপ আমল রাসূল (ছাঃ), ছাহাবায়ে কেরাম বা সালাফে ছালেহীনের আমল দ্বারা প্রমাণিত নয়। অতএব এটি বিদ‘আত (মুসলিম হা/১৭১৮; মিশকাত হা/৫৩১৫)। তবে চিকিৎসা হিসাবে উক্ত আমল করা যায়। কারণ রাসূল (ছাঃ) সূরা নাস, ফালাক্ব ও ইখলাছ পাঠ করে হাতে ফুঁক দিয়ে শরীরে হাত বুলাতেন। তিনি বার্ধক্যে উপনীত হ’লে আয়েশা (রাঃ) সেগুলো পাঠ করে তাঁর হাত দ্বারা মাসাহ করতেন (বুখারী হা/৫৭৩৫, ৫৭৫১)।
প্রশ্নকারী : খালিদ হাসান, চাঁপাই নবাবগঞ্জ।