পৃথিবীর ইতিহাসে সবচেয়ে উষ্ণতম দিনের নতুন রেকর্ড তৈরি হয়েছে গত ৩রা জুলাই সোমবার। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর এনভাইরনমেন্টাল প্রেডিকশনস বলছে, আজ অবধি রেকর্ড করা সর্বোচ্চ গড় বৈশ্বিক তাপমাত্রা ছিল এ দিনটিতে।

সংস্থাটি জানিয়েছে, গত সোমবার বিশ্বের গড় তাপমাত্রা ১৭.০১ ডিগ্রি সেলসিয়াসে (৬২.৬২ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছেছিল। এর ফলে ২০১৬ সালের আগস্টে রেকর্ড করা সর্বোচ্চ গড় বৈশ্বিক তাপমাত্রা ১৬.৯২ ডিগ্রি সেলসিয়াসকেও (৬২.৪৬ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে যায় সেটি। এদিকে জাতিসংঘ সতর্ক করেছে, তাপদাহের এমন প্রবণতা ২০৬০ সাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কয়েক সপ্তাহ ধরে মারাত্মক ‘হিট ডোম’-এর প্রভাবে ভুগছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল। চীনে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে, প্রায় প্রতিদিনই তাপমাত্রা উঠছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। উত্তর আফ্রিকায় তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যেতে দেখা গেছে। এমনকি অ্যান্টার্কটিকায় শীতকাল চলা সত্ত্বেও অস্বাভাবিক উষ্ণ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ব্যাপক তাপদাহে ৭ থেকে ১৮ জুলাই পর্যন্ত পর্তুগালে মারা গেছে ১ হাযার ৬৩ জন এবং স্পেনে ১০ থেকে ১৭ জুলাই পর্যন্ত মারা গেছে ৬৭৮ জন। এছাড়া যুক্তরাজ্য সহ বিভিন্ন শীতপ্রধান দেশগুলোতেও চলছে প্রচন্ড দাবদাহ।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড দ্য এনভায়রনমেন্টের আবহাওয়া বিজ্ঞানী ফ্রিডেরিক অটো বলেছেন, এটি উদযাপন করার মতো কোন মাইলফলক নয়। এটি মানুষ এবং বাস্ত্ততন্ত্রের জন্য মৃত্যুদন্ড। এমন উষ্ণতর তাপমাত্রার জন্য আবহাওয়া পরিবর্তনের পাশাপাশি উদীয়মান এল নিনো প্যাটার্নের সম্মিলিত প্রভাবকে দায়ী করেছেন বিজ্ঞানীরা।







স্বদেশ-বিদেশ
বিশাল বাজেটের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি সই
৩২ কিলোমিটার হেঁটে কাজে যোগদান করায় গাড়ি উপহার
৬২% প্রক্রিয়াজাত প্যাকেট খাবারে অতিরিক্ত লবণ
ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প বাস্তবায়িত হ’লে যে ক্ষতি
চীনা রোবটযানের চাঁদে অবতরণ
নারীদের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর মদীনা
সংখ্যালঘুরা বাংলাদেশে সম্মানিত, ভারতে অধিকার বঞ্চিত - -ডা. জাফরুল্লাহ চৌধুরী
গোপন মহামারী এএমআর : ১ বছরে ১২ লাখ মৃত্যু
দুই যুগে মসলার উৎপাদন বেড়ে ২৪ লাখ টনে উন্নীত (বগুড়ার মসলা গবেষণা কেন্দ্রে ৩৪টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন)
ভেন্টিলেটর তৈরী করল রুয়েট শিক্ষার্থীরা
সিঙ্গাপুরে দুই দশকের মধ্যে সর্বোচ্চ আত্মহত্যা ২০২২ সালে
আরও
আরও
.