খোঁজ পাওয়া গেল মহাবিশ্বের সবচেয়ে বড় ব্ল্যাক হোল বা কৃষ্ণগহবরের। এটি দু’-দশ লাখ নয়, গ্রাস করতে পারে প্রায় তিন হাযার কোটি সূর্যকে। এমনই জানিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবী, এই কৃষ্ণগহবরের ভর সূর্যের ভরের তিন হাযার কোটি গুণ বেশী। সহজ কথায় এই কৃষ্ণগহবরে এঁটে যেতে পারে প্রায় তিন হাযার কোটি সূর্য। যদিও এই কৃষ্ণগহবর আমাদের নক্ষত্রমন্ডল থেকে বহু আলোকবর্ষ দূরে রয়েছে বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

সাম্প্রতিক সময়ে কৃষ্ণগহবরটিকে অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে মনে করছেন বিজ্ঞানীরা। ‘রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি’র মাসিক গবেষণাপত্রে এই আবিষ্কারের কথা উঠে এসেছে। বিশেষ শক্তিশালী লেন্স ব্যবহার করে প্রায় দুই দশক ধরে গবেষণা চালিয়ে এই কৃষ্ণগহবরটি খুঁজে পাওয়া গিয়েছে। ২০০৪ সালে ডারহাম ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানী অ্যালিস্টার এজ প্রথম এই কৃষ্ণগহবরের উপস্থিতি সম্পর্কে ধারণা দিয়েছিলেন। তারপর থেকে কৃষ্ণগহবরটিকে নিয়ে লাগাতার গবেষণা চলছিল।

বিজ্ঞানীরা আশাবাদী যে, ভবিষ্যতে বড় আকারের টেলিস্কোপ দিয়ে আরো দূরের কৃষ্ণগহবর নিয়ে খোঁজ-খবর চালানো সম্ভব হবে।

একটি নক্ষত্রের মৃত্যুতে কৃষ্ণগহবরের জন্ম হয়। কৃষ্ণগহবরের ক্ষমতা এতটাই বেশী যে তার মধ্য থেকে আলোও বেরোতে পারে না। গিলে নেয় ছোট-বড় অনেক গ্রহ-নক্ষত্রকে। এর মধ্য দিয়ে আলো পার হ’তে পারে না বলে কৃষ্ণগহবরকে দেখতে পাওয়া যায় না।







আরও
আরও
.