প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ই সেপ্টেম্বর সোমবার চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারত গমন করেন এবং ৮ই সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ৮-টায় ঢাকায় অবতরণ করেন। সফরের নানা আনুষ্ঠানিকতার মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী প্রথম দিন দিল্লীর নিযামুদ্দীন আউলিয়ার মাযার যিয়ারত ও সেখানে প্রার্থনা করেন। পরদিন ৬ই সেপ্টেম্বর মঙ্গলবার রাজঘাটে গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। ফেরার দিন ৮ই সেপ্টেম্বর তিনি রাজস্থানের আজমীরে গরীবে নেওয়ায খাজা মঈনুদ্দীন চিশতীর মাযার যিয়ারত করেন এবং সেখানে নফল ছালাত ও মুনাজাত করেন। এরপর আজমীর শরীফ প্রদক্ষিণ করেন এবং পরিদর্শন বইতে লেখেন- ‘বাংলাদেশের জনগণের জন্য দোয়া চাই’। এর মাধ্যমেই তিনি তাঁর চার দিনব্যাপী ভারত সফর সমাপ্ত করেন এবং ঢাকায় ফিরে আসেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী একেএম মোজাম্মেল হক, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান ও তার স্ত্রী সৈয়দা রুবাবা রহমান, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারূক সহ প্রায় ১৭০ জনের একটি বিশাল বহর। সফরে সিলেটের কুশিয়ারা নদীর পানি প্রত্যাহার, রেলের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধি এবং মহাকাশ গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে ভারতের সঙ্গে ৭টি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সীমান্তে প্রাণহানির সংখ্যা উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় দুই শীর্ষ নেতা নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেন।

[(ক) ৭টি সমঝোতা চুক্তির মধ্যে কেবল কুশিয়ারা নদীর পানিচুক্তির জন্য প্রধানমন্ত্রীর প্রয়োজন ছিল। বাকীগুলি অন্যদের মাধ্যমে বছরের যেকোন সময় করা যেত। ১৯৯৭ সালের গঙ্গা চুক্তি যেমন ব্যর্থ হয়েছে, কুশিয়ারা নদীর পানি চুক্তিও ব্যর্থ হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। তিস্তার পানি বণ্টন বিষয়ে কোন চুক্তি না হওয়ায় জাতি হতাশ। উজানে ফারাক্কা ও গজলডোবা বাঁধ দিয়ে পুরা উত্তরবঙ্গকে শুকিয়ে ও ডুবিয়ে মারা হচ্ছে। এছাড়াও ৫৪টি অভিন্ন নদীর উজানে ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে পানি প্রত্যাহার করে পুরা বাংলাদেশকে মরুভূমিতে পরিণত করার ব্যবস্থা পাকাপোক্ত হয়ে গেছে। (খ) এই সফরে বিদেশের মাটিতে বসে বাগেরহাটের সুন্দরবন বিধ্বংসী রামপাল ১৩২০ মেগাওয়াটের কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করা পলায়নী মনোবৃত্তির পরিচায়ক। (গ) সফরে থাকা অবস্থায় গত ৭ই সেপ্টেম্বর বুধবার দিনাজপুর সদর উপযেলার দাইনুর সীমান্তে ১৬ বছর বয়সী তরুণ শিক্ষার্থী মিনারুল ইসলাম ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর গুলিতে নিহত হয় ও তার সাথী দু’জন নিখোঁজ হয়। (ঘ) ৭ই সেপ্টেম্বর আসামের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা ‘ভারতের সঙ্গে বাংলাদেশকে একীভূত করা’র ঔদ্ধত্যপূর্ণ প্রস্তাব দিয়েছেন। তাতে দেশে প্রতিবাদের ঝড় উঠলেও সরকারের পক্ষ থেকে কোন প্রতিবাদ জানানো হয়নি। (ঙ) আল্লাহকে ছেড়ে দিল্লীর দুই মাযারে গিয়ে প্রার্থনা ও দেশের জন্য দো‘আ চাওয়ার মাধ্যমে স্পষ্টভাবে শিরক করা হয়েছে। আল্লাহ তুমি দেশ ও জাতিকে তোমার গযব থেকে রক্ষা করো! (স.স.) ]।






আরও
আরও
.