পবিত্র মাহে রামাযান উপলক্ষে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ -এর উদ্যোগে দেশব্যাপী কর্মী প্রশিক্ষণ, আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল সমূহে ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং মনোনীত দায়িত্বশীলগণ সফর করেন। এবারে ৪২ জন সফরকারীর মাধ্যমে ৬৫টি সাংগঠনিক যেলাতে কেন্দ্রীয় সফর ও প্রশিক্ষণ বাস্তবায়িত হয়েছে। এছাড়া ৬৫টি সাংগঠনিক যেলায় স্ব স্ব উদ্যোগে মোট ১৩১২টি অনুষ্ঠান বাস্তবায়িত হয়েছে। কেন্দ্রীয় প্রশিক্ষণ ও ইফতার মাহফিল সমূহের সংক্ষিপ্ত রিপোর্ট নিম্নরূপ।-

১. ফরিদপুর ৭ই রামাযান ৯ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর যেলা শহরের কোর্ট কম্পাউন্ডে উকিলবার সংলগ্ন ‘আন্দোলন’-এর কার্যালয়ে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ দেলাওয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা ও মেহেরপুর যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন রাজবাড়ী যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মকবূল হোসাইন।

২. মৈশালা, রাজবাড়ী ৭ই রামাযান ৯ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার পাংশা থানাধীন মৈশালা আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মকবূল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য মুহাম্মাদ তরীকুযযামান ও রাজশাহী-সদর সাংগঠনিক যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সভাপতি মুহাম্মাদ হায়দার আলী।

৩. সাঘাটা, গাইবান্ধা ৭ই রামাযান ৯ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার সাঘাটা উপযেলাধীন দূর্গাপুর সরকারপাড়া আহলেহাদীছ জামে মসজিদে গাইবান্ধা-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনু¨্যষ্ঠত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ রফীকুল ইসলাম।

৪. ঝিনাইদহ ৮ই রামাযান ১০ই এপ্রিল রবিবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন চোরকোল আহলেহাদীছ জামে মসজিদে ঝিনাইদহ যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মকবূল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা, শূরা সদস্য মুহাম্মাদ তরীকুযযামান, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম, ‘সোনামণি’র সহ-পরিচালক মুহাম্মাদ আবু তাহের ও আল-‘আওনে’র অর্থ সম্পাদক আব্দুল্লাহ নাবীল।

৫. কাউনিয়া, রংপুর ৮ই রামাযান ১০ই এপ্রিল রবিবার : অদ্য বাদ যোহর যেলার কাউনিয়া উপযেলাধীন পিয়ারিয়া ফাযিল মাদ্রাসা মিলনায়তনে রংপুর-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ শাহীন পারভেযের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর উপদেষ্টা মাওলানা আব্দুর রহীম, প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ আবু সাঈদ, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুহাম্মাদ যিল্লুর রহমান, রংপুর-পশ্চিম যেলার সভাপতি মুহাম্মাদ মুছতফা সালাফী, ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুন নূর সরকার ও সহ-সভাপতি মতীউর রহমান প্রমুখ।

৬. কুড়িগ্রাম-দক্ষিণ ৯ই রামাযান ১১ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর লালমণিরহাট যেলা শহরের সেলিমনগর আহলেহাদীছ জামে মসজিদে কুড়িগ্রাম-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা ছাবের আলী, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসাইন সরকার, লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক আশরাফুল আলম ও যুব বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ূম প্রমুখ।

৭. চুয়াডাঙ্গা ৯ই রামাযান ১১ই এপ্রিল সোমবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন বাষট্টি আড়িয়া আহলেহাদীছ জামে মসজিদে চুয়াডাঙ্গা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সাঈদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য মুহাম্মাদ তরীকুযযামান ও রাজশাহী-সদর সাংগঠনিক যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সভাপতি মুহাম্মাদ হায়দার আলী।

৮. সোহাগদল, পিরোজপুর ৯ই রামাযান ১১ই এপ্রিল সোমবার : অদ্য বাদ আছর যেলার স্বরূপকাঠি থানাধীন সোহাগদল আহলেহাদীছ জামে মসজিদে পিরোজপুর যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাহবূব আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন পিরোজপুর আল-মারকাযুল ইসলামী আস-সালাফী মাদ্রাসার শিক্ষক রফীকুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক শাহ আলম বাহাদুর।

৯. উলানিয়া বাজার, মেহেন্দীগঞ্জ, বরিশাল ১০ই রামাযান ১২ই এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ আছর যেলার মেহেন্দীগঞ্জ থানাধীন উলানিয়া বাজার আহলেহাদীছ জামে মসজিদে বরিশাল-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম।

১০. ভুরুঙ্গামারী, কুড়িগ্রাম ১০ই রামাযান ১২ই এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার ভুরুঙ্গামারী থানাধীন আন্ধারীঝাড় আহলেহাদীছ জামে মসজিদে কুড়িগ্রাম-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ হামীদুল হক।

১১. গাংনী, মেহেরপুর ১০ই রামাযান ১২ এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার গাংনী উপযেলাধীন বামুন্দী আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। বামুন্দী শাখা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ মুহাম্মাদ জালালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভাইস প্রিন্সিপ্যাল ড. নূরুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ তরীকুযযামান, সাধারণ সম্পাদক আব্দুল বাকী মাস্টার, ‘যুবসংঘ’-এর সভাপতি ইয়াকূব আলী প্রমুখ।

১২. মহিষখোচা, লালমণিরহাট ১১ই রামাযান ১৩ই এপ্রিল বুধবার : অদ্য বাদ যোহর যেলার আদিতমারী থানাধীন মহিষখোচা বাজার আহলেহাদীছ জামে মসজিদে লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর সাবেক সভাপতি মাওলানা মানছূরুর রহমান, বর্তমান সাধারণ সম্পাদক আশরাফুল আলম ও যুব বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ূম।

১৩. পটুয়াখালী ১১ই রামাযান ১৩ই এপ্রিল বুধবার : অদ্য বাদ যোহর যেলার কেন্দ্রীয় বাসটার্মিনালের দক্ষিণ পার্শ্বস্থ আস-সুন্নাহ মাদ্রাসা কমপ্লেক্সে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ইঞ্জিনিয়ার মুহাম্মাদ মুনীরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পটুয়াখালী আলহাজ্জ আক্কেল আলী হাওলাদার কলেজের প্রতিষ্ঠাতা মুহাম্মাদ আব্দুল হাই মিয়া। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন অত্র মাদ্রাসার শিক্ষক হাফেয তরীকুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ রাক্বীবুল ইসলাম।

১৪. কুমিল্লা ১২ই রামাযান ১৪ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলা শহরের শাসনগাছা আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্স মসজিদে কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর  উদ্যোগে এক প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা মুহাম্মাদ মুছলেহুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আহমাদুল্লাহ। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ জামীলুর রহমান।

১৫. উল্লাপাড়া, সিরাজগঞ্জ ১২ই রামাযান ১৪ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলার উল্লাপাড়া থানাধীন কাচিয়ারচর আহলেহাদীছ জামে মসজিদে সিরাজগঞ্জ যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুর্তাযার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর ভাইস প্রিন্সিপ্যাল ড. নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক আসাদুল্লাহ আল-গালিব, ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির ও ‘সোনামণি’র সহ-পরিচালক মুহাম্মাদ মুসলিমুদ্দীন। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় দফতর সম্পাদক শরীফুল ইসলাম।

১৬. আরামনগর, জয়পুরহাট ১২ই রামাযান ১৪ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বেলা ১১-টা হ’তে যেলা শহরের আরামনগর আহলেহাদীছ জামে মসজিদ কমপ্লেক্সে জয়পুরহাট যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুছ ছবূরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আবুল কালাম ও ‘আল-‘আওনের’র সমাজকল্যাণ সম্পাদক দেলোয়ার হোসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, জয়পুরহাটের পরিচালক ডা. আমীরুল ইসলাম প্রমুখ।

১৭. বরগুনা ১২ই রামাযান ১৪ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলা শহরের ডি কে পি রোড আহলেহাদীছ জামে মসজিদে বরগুনা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা আন্দোলন’-এর সভাপতি ডা. মুহাম্মাদ যাকির মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর উপদেষ্টা মেজর (অব.) আব্দুল মান্নান প্রমুখ।

১৮. ত্রিশাল, ময়মনসিংহ ১২ই রামাযান ১৪ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ আছর যেলার ত্রিশাল থানাধীন অলহরী খারহর মুন্সীবাড়ী আহলেহাদীছ জামে মসজিদে ময়মনসিংহ-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ ফযলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক কামারুয্যামান বিন আব্দুল বারী ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম।

১৯. মুসলিমপাড়া, রংপুর ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার সদর থানাধীন মুসলিমপাড়া শেখ জামালুদ্দীন জামে মসজিদে রংপুর-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুছতফা সালাফীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম।

২০. পতেঙ্গা, চট্টগ্রাম ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বেলা ১১-টা থেকে যেলার উত্তর পতেঙ্গাস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্স জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি শেখ সা‘দীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

২১. আনন্দনগর, নওগাঁ ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বেলা ১০-টা থেকে যেলা শহরের আনন্দনগর আল-মারকাযুল ইসলামী আস-সালাফী মাদ্রাসায় যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার।

২২. পাবনা ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন খয়েরসুতী কেন্দ্রীয় আহলেহাদীছ জামে মসজিদে পাবনা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সোহরাব আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, রাজশাহীর ভাইস প্রিন্সিপ্যাল ড. নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক আসাদুল্লাহ আল-গালিব ও ‘আল-‘আওনে’র প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ জাহিদ।

২৩. নেত্রকোনা ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার সদর থানাধীন মদনপুর মধ্যপাড়া মুহাম্মাদী জামে মসজিদ কমপ্লেক্সে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর উপদেষ্টা মুহাম্মাদ আবুল কাসেমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক ক্বামারুযযামান বিন আব্দুল বারী।

২৪. মুলাদী, বরিশাল ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার মুলাদী থানাধীন চর লক্ষ্মীপুর আহলেহাদীছ জামে মসজিদে বরিশাল-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ইবরাহীম কাওছার সালাফীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম, সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম ও ‘আন্দোলন’-এর দাঈ রাক্বীবুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি কায়েদ মাহমূদ ইমরান।

২৫. গোবিন্দগঞ্জ, গাইবান্ধা ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ১০-টা থেকে যেলার গোবিন্দগঞ্জ উপযেলাধীন টি এন্ড টি সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে গাইবান্ধা-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. আওনুল মা‘বূদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আবুল কালাম ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক দেলোয়ার হোসাইন।

২৬. কুলাউড়া, মৌলভী বাজার ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার কুলাউড়া থানাধীন দক্ষিণ মাগুরা মসজিদ আত-তাক্বওয়ায় যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক আবু মুহাম্মাদ সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আহমাদুল্লাহ ও কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর দফতর সম্পাদক মুহাম্মাদ বেলাল হোসাইন।

২৭. বি-বাড়িয়া ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার নবীনগর থানাধীন ভোলাচং মাঝিকাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বি-বাড়িয়া যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। নবীনগর পৌর ‘আন্দোলন’ কমিটির আহবায়ক মাওলানা মুহিববুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা মুছলেহুদ্দীন ও ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ ওয়ালীউল্লাহ।

২৮. মেকিয়ারকান্দা, ধোবাউড়া, ময়মনসিংহ ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার ধোবাউড়া থানাধীন মেকিয়ারকান্দা বাজার আহলেহাদীছ জামে মসজিদে ময়মনসিংহ-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইবরাহীম খলীলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম।

২৯. কুষ্টিয়া-পূর্ব ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলা শহরের উপকণ্ঠে ১০০, ঝিনাইদহ রোডস্থ রিযিয়া-সা‘দ ইসলামিক সেন্টারে কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সাইফুল্লাহ আল-খালিদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা ও অর্থ সম্পাদক বাহারুল ইসলাম।

৩০. শিবগঞ্জ, চাঁপাই নবাবগঞ্জ ১৩ই রামাযান ১৫ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার শিবগঞ্জ থানাধীন আল-মারকাযুল ইসলামী কানসাটে চাঁপাই নবাবগঞ্জ-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইসমাঈল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ, প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইহসান ইলাহী যহীর ও ‘সোনামণি’র সহ-পরিচালক আবু রায়হান।

৩১. রাণীশংকৈল, ঠাকুরগাঁও ১৪ই রামাযান ১৬ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর যেলার রাণীশংকৈল উপযেলাধীন দিহট হাজীপাড়া আহলেহাদীছ জামে মসজিদে ঠাকুরগাঁও যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাভাপতি যিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি ড. মুখতারুল ইসলাম।

৩২. উত্তর বাপ্তা, ভোলা ১৪ই রামাযান ১৬ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন উত্তর বাপ্তা ইসলামিক কমপ্লেক্স জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মফীযুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম, ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুঈনুল ইসলাম।

৩৩. ছোট বেলাইল, বগুড়া ১৪ই রামাযান ১৬ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার সদর থানাধীন ছোট বেলাইল আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মশীউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আবুল কালাম।






আরও
আরও
.