উত্তর : কুরবানীর জন্য উপযুক্ত বিবেচিত হ’তে হ’লে প্রাণীকে শারিরীকভাবে নিখুঁত হ’তে হবে (নাসাঈ হা/৪৩৬৯, মুওয়াত্ত্বা, তিরমিযী প্রভৃতি, মিশকাত হা/১৪৬৩, ৬৪, ৬৫)। তবে শুধু হিজড়া হওয়া মৌলিক কোন ত্রুটি নয়। সুতরাং তা কুরবানী করা বা সাধারণভাবে যবেহ করা বৈধ যদি এর গোশত ক্ষতিকর প্রমাণিত না হয়। এরূপ পশু কুরবানী দেওয়া বা না দেওয়া কুরবানীদাতার রুচির উপর নির্ভরশীল।






বিষয়সমূহ: কুরবানী
প্রশ্ন (১৮/১৭৮) : হিজড়া পশু কুরবানী করা যাবে কি না?
সঊদী আরবের সঙ্গে একই দিনে ছিয়াম ও ঈদ পালনের পক্ষে-বিপক্ষে বাহাছ; বিপক্ষ দলের বিজয়
পীরতন্ত্র! সংশয় নিরসন (শেষ কিস্তি) - মুহাম্মাদ শরীফুল ইসলাম মাদানী
মোযার উপর মাসাহ : একটি পর্যালোচনা - মুহাম্মাদ আব্দুর রহীম
প্রসঙ্গ : চেয়ারে বসে ছালাত আদায় - মুহাম্মাদ আব্দুর রহীম
পীরতন্ত্র! সংশয় নিরসন (পূর্বে প্রকাশিতের পর) - মুহাম্মাদ শরীফুল ইসলাম মাদানী
ছহীহ হাদীছের পরিচয়
(৩য় কিস্তি) - কামারুযযামান বিন আব্দুল বারী
জামা‘আত ও বায়‘আত সম্পর্কিত সংশয়সমূহ পর্যালোচনা (শেষ কিস্তি) - গবেষণা বিভাগ, হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ
মক্কা-মদীনার বাইরে আলেম নেই? - আহমাদুল্লাহ - সৈয়দপুর, নীলফামারী
কা‘বাগৃহের নীচে কবরস্থান! সংশয় নিরসন - মুহাম্মাদ শরীফুল ইসলাম মাদানী
গোপালপুরের নব আহলেহাদীছদের উপর নির্যাতিত - জামীলুর রহমান - কোরপাই, বুড়িচং, কুমিল্লা
আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের পরিচয় - কামারুযযামান বিন আব্দুল বারী
আরও
আরও
.