উত্তর :
এর অর্থ হ’ল আল্লাহ স্বীয় জ্ঞান ও ক্ষমতায় বান্দার সাথে আছেন। কেননা
বান্দার প্রত্যেকটি বিষয় আল্লাহ তা‘আলার জ্ঞান ও ক্ষমতা দ্বারা পরিবেষ্টিত (তালাক্ব ৬৫/১২)।
মূলতঃ এ মর্মে বর্ণিত আয়াতসমূহ দ্বারা কেউ কেউ ‘আল্লাহ সর্বত্র বিরাজমান’
প্রমাণ করতে চান। অথচ তাঁর আরশে সমুন্নত থাকার বিষয়টি স্পষ্ট দলীল দ্বারা
প্রমাণিত। আল্লাহ বলেন, আল্লাহ তা‘আলা আরশের উপর সমুন্নীত (ত্বোয়াহা ২০/৫, রা‘দ ২, ইউনুস ৩)। এরূপ সর্বেশ্বরবাদী আক্বীদা মূলতঃ কুফরী আক্বীদা। কারণ এরূপ বিশ্বাসের মাধ্যমে বহু আয়াত ও হাদীছকে অস্বীকার করা হয়।