উত্তর : মানব হত্যা মহাপাপ। সে সন্তান হোক বা অন্য কেউ হোক (আন‘আম ১০১; নিসা ৪/৯৩)। তবে পিতা কর্তৃক সন্তান নিহত হ’লে তার উপরে শরী‘আত নির্ধারিত হদ কার্যকর হবে না। আদালত তার জন্য ভিন্ন শাস্তি নির্ধারণ করবে এবং সে মীরাছ থেকে বঞ্চিত হবে। এ মর্মে রাসূল (ছাঃ) বলেন, সন্তান (হত্যার) কারণে পিতাকে হত্যা করা যাবে না (তিরমিযী হা/১৪০০; ইবনু মাজাহ হা/২৬৬২; ছহীহুল জামে‘ হা/৭৭৪৪, ইরওয়া হা/২২১৪)। অন্য হাদীছে এসেছে, জনৈক ব্যক্তি তার ছেলেকে ইচ্ছাকৃতভাবে হত্যা করল। এ ব্যাপারে ওমর (রাঃ)-এর নিকট বিচার পেশ করা হ’লে তিনি তার পিতাকে একশ’ উট জরিমানা করে বললেন, হত্যাকারী তার ওয়ারিছ হবে না। তিনি আরো বললেন, রাসূল (ছাঃ)-কে যদি বলতে না শুনতাম যে, সন্তান হত্যাকারী পিতার উপর হদ জারী করা যাবে না, তাহ’লে অবশ্যই তোমাকে হত্যা করতাম (আহমাদ হা/৯৮, ৩৪৬; দারাকুৎনী হা/৩৩২১; ইরওয়া ৭/২৭০)। আর এটিই জমহুর বিদ্বানের অভিমত। তবে আলী ইবনুল মাদীনী, তিরমিযী, ইবনুল মুলাক্কিনসহ বেশ কিছু মুহাদ্দিছ এ বিষয়ক হাদীছগুলোকে ত্রুটিপূর্ণ ও যঈফ বলেছেন (ইবনুল মুলাক্কিন, আল-বাদরুল মুনীর ৮/৩৭৪; ইবনু আব্দিল হাদী, তানকীহুত তাহকীক ৪/৪৭৪)। এজন্য ইমাম মালেকসহ একদল বিদ্বানের মতে, পিতার উপরও হদ জারী করতে হবে। শায়খ উছায়মীনও অনুরূপ মত প্রকাশ করেছেন (ইবনু কুদামা, মুগনী ৮/২৭৭; আশ-শারহুল মুমতে‘ ১৪/৪৩)






প্রশ্ন (২৪/৪২৪) : আমাদের সমাজে নারী-পুরুষ সম্পর্ক করে অশ্লীল কাজে জড়িয়ে পড়ছে। পরে অনেকের বিবাহ হচ্ছে, অনেকের হয় না। এর পরিণতি কি?
প্রশ্ন (৩৬/১১৬) : চার ইমামের জন্ম ও মৃত্যুর তারিখ ও স্থান জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (৭/৭) : রাসূল (ছাঃ) থেকে নির্দেশনা না থাকলেও অনেক সময় কোন ছাহাবী কোন আমল করেছেন। অতঃপর রাসূল (ছাঃ) তার ফযীলত বর্ণনা করেছেন বা অনুমোদন দিয়েছেন। যেমন প্রত্যেক রাক‘আতে সূরা ইখলাছ পাঠ করা, রববানা লাকাল হামদ-এর পর হামদান কাছীরান... ইত্যাদি। একইভাবে নেকীর আশায় ফরয ছালাতের পর হাত তুলে মুনাজাত করায় বাধা কোথায়? - -মনযূর হোসাইনমান্দা, নওগাঁ।
প্রশ্ন (১৮/৪১৮) : ঝড়-তুফানের সময় আযান দেওয়া যাবে কি?
প্রশ্ন (৩২/৪৩২) : আমার প্রিয় কোন ব্যক্তি যেন কল্যাণের মধ্যে থাকেন ও যাবতীয় বিপদাপদ থেকে মুক্ত থাকেন সেজন্য নফল ছিয়াম ও ছালাত আদায় করা যাবে কি?
প্রশ্ন (৩০/৩৫০) : আমাদের মসজিদের ইমাম জুম‘আর খুৎবার শেষে মিম্বারে থাকা অবস্থায় ছালাতের আগে মুছল্লীদের নিয়ে দু’হাত তুলে সম্মিলিত দো‘আ করেন। এভাবে দো‘আ করা কি জায়েয? - -মেহেদী হাসান, কানসাট, চাঁপাই নবাবগঞ্জ।
প্রশ্ন (১৯/১৯) : সরকারী বিধি অনুযায়ী চাকুরীর বয়সসীমা ৫৯ বছর। কিন্তু সার্টিফিকেটে মূল বয়সের চেয়ে আমার বয়স ৫ বছর কম লিখিত রয়েছে, যা আমি সম্প্রতি জানতে পেরেছি। এক্ষণে অতিরিক্ত পাঁচ বছর চাকুরী করা কি আমার জন্য বৈধ হবে এবং এ সময়ে প্রাপ্ত বেতন কি আমার জন্য হালাল হবে? - -আযহারুল ইসলাম, পরানপুর, নিয়ামতপুর, নওগাঁ।
প্রশ্ন (৭/৪৭) : ঋণদাতা কি ঋণগ্রহীতার বাসায় দাওয়াত খেতে পারবে? এটা কি সূদ হবে?
প্রশ্ন (৫/৪৫) : জনৈক ব্যক্তি বলেন, শাহাদাতের আকাঙ্ক্ষা না থাকলে ইবাদত কবূল হবে না। এটা কি ঠিক?
প্রশ্ন (২৬/৪২৬) : কাঁচা পেয়াজ-রসুন খেলে যদি ফেরেশতারা তার নিকট থেকে চলে যায়, তবে তা খাওয়া সব সময়ের জন্য হারাম হবে কি? - -আকলীমা আখতারকালিহাতি, টাঙ্গাইল।
প্রশ্ন (৩২/৪৭২) : ‘ঘোড়ায় চড়ে ভিক্ষা করতে আসলেও তাকে ভিক্ষা দাও’ মর্মে বর্ণিত হাদীছটির বিশুদ্ধতা জানতে চাই।
প্রশ্ন (৪/৮৪) : বাথরুমে ওযূ করার ব্যবস্থা থাকলে সেখান থেকে বের হওয়ার দো‘আ কখন পাঠ করতে হবে? ওযূ করার পূর্বে নাকি বাথরুম থেকে বের হওয়ার সময়?
আরও
আরও
.