উত্তর : সফর
হিসাবে গণ্য করা যায়, এরূপ সফরে বের হ’লে নিজ বাসস্থান থেকে বেরিয়ে
কিছুদূর গেলেই ‘জমা ও ক্বছর’ করা যায়। কোন কোন বিদ্বানের নিকটে সফরের নিয়ত
করলে ঘর থেকেই ‘ক্বছর’ শুরু করা যায়। তবে ইবনুল মুনযির বলেন যে, সফরের
উদ্দেশ্যে রাসূলুল্লাহ (ছাঃ) মদীনা শহর ছেড়ে বের হয়ে যাওয়ার পূর্বে ‘ক্বছর’
করেছেন বলে আমি জানতে পারিনি’। তিনি বলেন, বিদ্বানগণ একমত হয়েছেন যে,
সফরের নিয়তে বের হয়ে নিজ গ্রাম (বা মহল্লার) বাড়ীসমূহ অতিক্রম করলেই তিনি
ক্বছর করতে পারেন (নায়লুল আওত্বার ৪/১২৪; ফিক্বহুস সুন্নাহ ১/২১৩; দ্র. ছালাতুর রাসূল (ছাঃ) ১৮৭ পৃ.)।
আমরা মনে করি যে, মতভেদ এড়ানোর জন্য ঘর থেকেই দু’ওয়াক্তের ফরয ছালাত ক্বছর ও সুন্নাত ছাড়াই পৃথক দুই এক্বামতের মাধ্যমে জমা করে সফরে বের হওয়া ভাল। তাবূকের অভিযানে বের হওয়ার পূর্বে রাসূল (ছাঃ) ও ছাহাবীগণ এটা করেছিলেন (আবুদাঊদ হা/১২০৮; মিশকাত হা/১৩৪৪ ‘সফরের ছালাত’ অনুচ্ছেদ)।