উত্তর : কুরআন ও হাদীছে বর্ণিত দো‘আসমূহ দো‘আ হিসাবে বলার সময় সর্বনাম, বচন বা লিঙ্গ পরিবর্তন করে পাঠ করা যাবে। এ ব্যাপারে ইবনু তায়মিয়াহ, শায়খ বিন বাযসহ বিদ্বানগণ আলোকপাত করেছেন (ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ২২/৪৮৮; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ৫/৪০৩; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৫/৩০৮)। যেমন রাসূল (ছাঃ) দো‘আ করার সময় আল্ল-হুম্মা রববানা আ-তিনা ফিদ্দুনিয়া হাসানাতঁাও ওয়া ফিল আ-খিরাতে হাসানাতঁাও ওয়া ক্বিনা আযা-বান্না-র’ পড়েছিলেন (বুখারী হা/৪৫২২, ৬৩৮৯; বাক্বারাহ ২/২০১; মুসলিম হা/২৬৯০; মিশকাত হা/২৪৮৭; দ্র. ‘ছালাতুর রাসূল (ছাঃ)’)। 

প্রশ্নকারী : নাজীদুল্লাহ, নযীপুর, নওগাঁ।








বিষয়সমূহ: দো‘আ
প্রশ্ন (১২/৩৩২) : আমি সিজারের মাধ্যমে তিনটি সন্তান লাভ করেছি। এর পর সন্তান নেওয়া আমার জন্য বিপদজনক। এক্ষণে আমি জন্ম নিয়ন্ত্রণের জন্য স্থায়ী কোন ব্যবস্থা নিতে পারি কি? - -নাবীলা শারমিন, গোপালগঞ্জ।
প্রশ্ন (২৪/৩০৪) : অনেক মাদরাসায় প্রাপ্তবয়স্কা ছাত্রীদেরকে উন্মুক্ত স্থানে পিটি, গান, গযল ইত্যাদি করানো হয়। শরী‘আতে এর বিধান কি? - রাইয়ান, মিরপুর, ঢাকা।
প্রশ্ন (১১/২১১) : মুসলিম বা অমুসলিম দেশের সরকার শরী‘আত বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকলে তার বিরুদ্ধে সে দেশের মুসলিম নাগরিক বা প্রবাসীদের করণীয় কি? - -আবুল কালাম, মিরপুর, ঢাকা।
প্রশ্ন (৩/৪০৩) : বার্ধক্যের কষ্ট থেকে মুক্তির কোন উপায় শরী‘আতে আছে কি?
প্রশ্ন (২/৮২) :কোন পাপ কাজ করার মানত করার পর তা না করে থাকলে কাফফারা দিতে হবে কি?
প্রশ্ন (২৬/৩৪৬) : জনৈকা মহিলা ঋতু থেকে পবিত্র হওয়ার আগেই স্বামীর সাথে সহবাস করে। এমতাবস্থায় করণীয় কি?
প্রশ্ন (২৭/৪২৭) : জশনে জুলূস কি? ইসলামে কি এ ধরনের অনুষ্ঠানের অস্তিত্ব আছে? এ অনুষ্ঠানে যোগদান করা যাবে কি?
প্রশ্ন (৩৭/৩৫৭) : হজ্জব্রত পালনকালে কিছু কিছু মু‘আল্লিম হাজীদের নিকট থেকে কুরবানীর জন্য অর্থ নেন কিন্তু কুরবানী করেন না। হজ্জপালন শেষে তা জানতে পারলে উক্ত হাজীদের কাফফারা দিতে হবে কি?
প্রশ্ন (৩/৮৩) : যারা সঊদী আরবের সাথে একই দিনে ছিয়াম ও ঈদ পালন করে, তাদেরকে খারেজী বলা যাবে কি?
প্রশ্ন (২৫/২৬৫) : মসজিদের ছাদের উপর ধান, গম, কাপড় ইত্যাদি শুকানো জায়েয হবে কি? - মুক্তাদির রহমান ক্ষেতলাল, জয়পুরহাট।
প্রশ্ন (২/৪০২) : গণিকাবৃত্তির মাধ্যমে জনৈক মহিলা পরিবার পরিচালনা করতেন। এখন তিনি তওবা করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। এক্ষণে তার অবৈধ কর্মে উপার্জিত অর্থে ক্রয়কৃত আসবাবপত্র, জমি-জমা ভোগ করা বৈধ হবে কি?
প্রশ্ন (৩৬/১৯৬) : কোন ব্যক্তি বিবাহের পর সহবাসের পূর্বে মারা গেলে উক্ত স্ত্রীকে ইদ্দত পালন করতে হবে কি?
আরও
আরও
.