বাংলাদেশে প্রথমবারের মতো ডেঙ্গু রোগের টিকার গবেষণা সফলভাবে সম্পন্ন করা হয়েছে। এই টিকা ডেঙ্গু ভাইরাসের ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪ সহ সব ধরনের বিরুদ্ধেই কার্যকর বলে জানিয়েছেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের (ইউভিএম) লার্নার কলেজ অব মেডিসিনের গবেষকরা।

২০১৫ সালে আইসিডিডিআরবি ও যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ গবেষণাটি শুরু করে। এর লক্ষ্য ছিল ডেঙ্গু টিকার উন্নয়নে বাংলাদেশকে সম্পৃক্ত করা। শুরুতে আইসিডিডিআরবিতে ক্লিনিক্যাল ট্রায়াল, ল্যাবরেটরী পরীক্ষণ অবকাঠামো এবং ডেঙ্গুর প্রাদুর্ভাব অধ্যয়ন সংশি­ষ্ট গবেষণায় প্রয়োজনীয় সক্ষমতা তৈরী করা হয়।

গবেষকরা জানিয়েছেন, ডেঙ্গু রোগের এই টিকার নাম দেওয়া হয়েছে টিভি-০০৫। এই টিকা ডেঙ্গু ভাইরাসের ডেন-১, ডেন-২, ডেন-৩ ও ডেন-৪ সহ সব ধরনের বিরুদ্ধেই কার্যকর। এটি শিশু ও প্রাপ্তবয়স্কদের প্রয়োগ নিরাপদ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরী করতে সক্ষম।

গবেষকরা ২০১৬ সাল থেকে শুরু করে বিভিন্ন বয়সের ১৯২ জন স্বেচ্ছায় অংশগ্রহণকারীকে টিকাটি প্রদান করেছেন। এরপর তারা পরবর্তী তিন বছর পর্যন্ত পর্যবেক্ষণ করেছেন। কিন্তু তাদের মধ্যে এখনো পর্যন্ত ডেঙ্গু সংক্রমণের কোন লক্ষণ শনাক্ত করা যায়নি। আইসিডিডিআরবির গবেষকদের মধ্যে প্রধান গবেষক হিসেবে রয়েছেন জ্যেষ্ঠ বিজ্ঞানী রাশিদুল হক।

তবে আইসিডিডিআরবি-র সঙ্গে এই সহযোগিতামূলক কাজের আগ থেকেই যুক্তরাষ্ট্রের ‘ইউভিএম’-এর গবেষকরা ডেঙ্গু বিষয়ে সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে কয়েক ডজন গুরুত্বপূর্ণ গবেষণা পরিচালনা করেছেন।







ভারতে প্রথমবার চালু হ’ল শুধুমাত্র নারীদের হজ্জ ফ্লাইট
চালু হ’ল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন
মৌলিক অধিকারে বাংলাদেশ তলানিতে - -দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের জরিপ
ফিলিস্তীনী মুসলমানদের সাহসিকতায় মুগ্ধ ৩০ অস্ট্রেলিয়ান নারীর একসাথে ইসলাম গ্রহণ
১০ বছরে ১ লাখ কোটি টাকা সূদ
চীনে সন্তান হ’লেই বেতনসহ এক বছর ছুটি
ভারতে প্রতিদিন গড়ে ৪শ’ লোক নিহত হয় সড়ক দুর্ঘটনায়
যুক্তরাষ্ট্রের মত বন্ধু থাকলে আর কোন শত্রুর দরকার নেই : টুস্ক
ব্রিটেন একটি খ্রিষ্টান রাষ্ট্র
পাঠ্যবইয়ে বিবর্তনবাদ ধর্মবিরোধী, দরকার ব্লাসফেমী আইন
ঢাকা শহরে মাটির নিচে হবে চার লেনের সড়ক
রামাযানে ৯৮ শতাংশ যাত্রী নৈরাজ্যের শিকার
আরও
আরও
.