নওদাপাড়া, রাজশাহী ১১ই নভেম্বর শুক্রবার : অদ্য সকাল ৯-টায় রাজশাহী মহানগরীর নওদাপাড়াস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ময়দানে ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীমের সভাপতিত্বে ‘সোনামণি কেন্দ্রীয় সম্মেলন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২০২২’ অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ সংগঠনের প্রতিষ্ঠাতা ও প্রধান পৃষ্ঠপোষক এবং ‘আন্দোলন’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-প্রধান চিকিৎসক ডা. মুহাম্মাদ হেলালুদ্দীন ও ‘সোনামণি’র প্রথম কেন্দ্রীয় পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান (খুলনা)।

প্রধান অতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত বলেন, আজকের সোনামণি আগামী দিনের ভবিষ্যৎ। তারাই আগামী দিনে দেশ ও জাতির নেতা, শিক্ষক এবং পরিচালক হবে। আমরা চাই বাংলার প্রতিটি ঘরে সোনামণি তৈরী হৌক এবং তাদের কণ্ঠে সমাজ জাগিয়ে তোলার বিপ্লবী গান বেজে উঠুক। তবেই এদেশে আল্লাহর রহমত নেমে আসবে ইনশাআল্লাহ।

তিনি বলেন, আদর্শ সন্তান গঠনে মায়েদের ভূমিকা অপরিসীম। আদর্শ মায়ের লালন-পালন ছাড়া কোন সন্তান ভালো সন্তান হ’তে পারে না। মায়েদের ত্যাগ ও আদর-যত্নের কারণে খোরাসানের বিখ্যাত পন্ডিত রবী‘আতুর রায়, ইমাম আহমাদ, শাফেঈ ও বহু মনীষী পৃথিবীতে দ্বীনের ক্ষেত্রে অনেক অবদান রেখেছেন। কাজেই আদর্শ সন্তান গঠনে মায়েদেরকে এগিয়ে আসতে হবে। তিনি সম্মেলনের অতিথিবৃন্দ, ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ ও আল-‘আওনে’র সকল পর্যায়ের দায়িত্বশীল, অভিভাবক ও সোনামণিদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, যুববিষয়ক আব্দুর রশীদ আখতার, ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্ল­াহ ছাকিব, ‘সোনামণি’র পৃষ্ঠপোষক ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম, ‘বাংলাদেশ আহলেহাদীছ পেশাজীবী ফোরাম’-এর কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হোসাইন প্রমুখ।

অতিথিগণ স্ব স্ব ভাষণে সম্মেলনকে স্বাগত জানান এবং সোনামণি বালক-বালিকাদের রাসূল (ছাঃ)-এর আদর্শে গড়ে তোলার এই সুন্দর প্রচেষ্টার জন্য মাননীয় প্রতিষ্ঠাতা ও পরিচালকগণকে ধন্যবাদ জানান।

সম্মেলনে পরিচালকদের মধ্যে বক্তব্য পেশ করেন রাজশাহী সদর-সাংগঠনিক যেলা ‘সোনামণি’র পরিচালক ইমরুল কায়েস, বগুড়া যেলা পরিচালক আব্দুল মুত্তালিব ও দিনাজপুর-পূর্ব সাংগঠনিক যেলা পরিচালক মাওলানা আবু তাহের। সম্মেলনে ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ ও ‘আল-‘আওন’-এর কেন্দ্রীয় ও যেলা দায়িত্বশীলবৃন্দ এবং ২০টি যেলার নির্বাচিত সোনামণি প্রতিযোগী ছাড়াও বিপুল সংখ্যক সুধী ও সোনামণি অংশগ্রহণ করে।

সম্মেলনে কুরআন তেলাওয়াত করে সোনামণি আব্দুল্লাহ জাসিম (রাজশাহী) ও জাগরণী পরিবেশন করে মুহাম্মাদ আবরার (কুমিল্লা)। সম্মেলনে ‘সোনামণি’ সদস্যরা ‘পিতা-মাতার অবহেলায় সন্তানের অবনতি’ বিষয়ে একটি মনোজ্ঞ ‘সংলাপ’ পরিবেশন করে। অতঃপর ‘কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২২’-এ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। সম্মেলনে সঞ্চালক ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক রবীউল ইসলাম ও আবু রায়হান।

উল্লে­খ্য যে, কেন্দ্রীয় পর্যায়ে প্রতিযোগিতায় ২০২ জন বালক ও ১৪৯ জন বালিকা সহ মোট ৩৫১ জন সোনামণি অংশগ্রহণ করে। তন্মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী মোট ৩৬ জন বিজয়ীকে বিশেষ পুরস্কার ও অন্যদের উৎসাহ পুরস্কার দেওয়া হয়। বালকদের কেন্দ্রীয় প্রতিযোগিতা মারকাযের বালক শাখায় এবং বালিকাদের কেন্দ্রীয় প্রতিযোগিতা মারকাযের বালিকা শাখায় তথা মহিলা মাদ্রাসায় অনুষ্ঠিত হয়। নিম্নে প্রতিযোগিতার বিষয় ও বিজয়ীদের নাম উল্লে­খ করা হ’ল।-

গ্রুপ-ক : ১. অর্থসহ হিফযুল কুরআন ও অর্থসহ হিফযুল হাদীছ (সূরা ফালাক্ব ও নাস এবং ১০টি হাদীছ)। বালক : ১ম : তরীকুল ইসলাম ছিয়াম (বগুড়া), ২য় : মুহাম্মাদ গোলাম (রাজশাহী), ৩য় : রাশেদুল ইসলাম (বগুড়া)। বালিকা : ১ম : সিদরাতুল মুনতাহা (নাটোর), ২য় : আসিয়া আখতার (বগুড়া), ৩য় : সা‘দিয়া আখতার (বগুড়া)। ২. দো‘আ (কুরআন থেকে ২২টি দো‘আ) : বালক : ১ম : কামরুল হাসান (রাজশাহী), ২য় : রাক্বীবুল হাসান (সাতক্ষীরা), ৩য় : মুহাম্মাদ আরাফাত (বগুড়া)। বালিকা : ১ম : উম্মে হাবীবা (কুষ্টিয়া), ২য় : মুসাম্মাৎ নুছাইবা (বগুড়া), ৩য় : তামান্না সুলতানা (সাতক্ষীরা)। ৩. সাধারণ জ্ঞান : বালক : ১ম : মুহাম্মাদ মুবাশ্বির (বগুড়া), ২য় : শাহেদ আলম (দিনাজপুর), ৩য় : আব্দুল্লাহ চৌধুরী (কুমিল্ল­া)। বালিকা : ১ম : তাসনীম জান্নাত ফারিহা (কুমিল্ল­া), ২য় : মুসাম্মাৎ ফযীলা (বগুড়া), ৩য় : আতীক্বাহ (বগুড়া)।

গ্রুপ-খ : ৪. অর্থসহ হিফযুল কুরআন ও অর্থসহ হিফযুল হাদীছ (সূরা নিসা ৫৯, বনূ ইস্রাঈল ২৩-২৫, হজ্জ ২৩-২৪ আয়াত এবং ১৫টি হাদীছ)। বালক : ১ম : মুহাম্মাদ মুজাহিদ (দিনাজপুর), ২য় : আব্দুল্ল­াহ জাসিম (রাজশাহী), ৩য় : মুহাম্মাদ পারভেয (কুমিল্ল­া)। বালিকা : ১ম : নিশাত ফারিয়া (গাইবান্ধা), ২য় : মুসাম্মাৎ সা‘দিয়া আখতার (বগুড়া), ৩য় : মারিয়া আখতার (কুমিল্লা)। ৫. জাগরণী : বালক : ১ম : মি‘রাজুল ইসলাম গাযী (সাতক্ষীরা), ২য় : মুহাম্মাদ আবরার (কুমিল্লা), ৩য় : মুহাম্মাদ মুস্তাক্বীম (বগুড়া)। বালিকা : ১ম : মুসাম্মাৎ আতিয়ারা (রাজশাহী), ২য় : আদীবা আফরোয (নাটোর), ৩য় : মারিয়া আখতার (কুমিল্লা)। ৬. সাধারণ জ্ঞান : বালক : ১ম : আব্দুল্লাহ আল-যুবায়ের (দিনাজপুর), ২য় : মুহাম্মাদ রেযওয়ান (চাঁপাই নবাবগঞ্জ), ৩য়: আছিফ আলী (সিরাজগঞ্জ)। বালিকা : ১ম : হুমায়রা খাতুন (নাটোর), ২য় : যাকিয়া সুলতানা নাদিয়া (কুমিল্লা), ৩য় : শারমিন নাহার (সাতক্ষীরা)। ৭. সোনামণি সংগঠনের কার্যক্রম গতিশীল করার জন্য প্রয়োজনীয় পরামর্শ সমূহ (পরিচালকদের জন্য) : ১ম : মুহাম্মাদ আতীকুর রহমান (নওগাঁ), ২য় : আব্দুল হাসীব (খুলনা), ৩য় : আবু তাহের (দিনাজপুর)।






আরও
আরও
.