উত্তর : এটা বিদ‘আত হিসাবে গণ্য হবে। কারণ রাসূল (ছাঃ)-এর কবর যিয়ারত হজ্জের কোন অংশ নয়। তবে মসজিদে নববী যিয়ারতে গিয়ে রাসূল (ছাঃ) ও ছাহাবায়ে কেরামের কবর যিয়ারত ও সালাম দেওয়া মুস্তাহাব। অনুরূপভাবে মদীনার অদূরে মসজিদে ক্বোবায় দু’রাক‘আত ছালাত আদায় করা মুস্তাহাব, যাতে ওমরার সমতুল্য ছওয়াব রয়েছে (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ২৭/১৮৭-৮৯; ফাতাওয়া লাজনা দায়েমাহ ১/৪২৯)।
প্রশ্নকারী : হোসনে মোবারক, চিলমারী, কুড়িগ্রাম।