ভবিষ্যৎ নাগরিকদের ধূমপানমুক্ত করতে সিগারেট বা তামাক বিক্রি নিষিদ্ধ করতে চলেছে নিউজিল্যান্ড। বয়সে তরুণদের কাছে আগামী বছর থেকে সিগারেট বিক্রি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে তারা। খবরে বলা হয়েছে, ২০০৮ সালের পর জন্ম নেওয়া কেউ জীবদ্দশায় সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না। আগামী বছর এ সংক্রান্ত আইন প্রণয়ন করা হবে। স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরল বলেন, তরুণরা যেন কখনোই ধূমপান শুরু করতে না পারে সেটা নিশ্চিত করতে চাই আমরা।

এ পদক্ষেপকে ‘বিশ্বে নেতৃস্থানীয় সংস্কার’ উল্লেখ করে স্বাগত জানিয়েছেন নিউজিল্যান্ডের চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এর আওতায় তামাক বিক্রি এবং সিগারেটে নিকোটিনের মাত্রা কমানো হবে বলেও জানানো হয়। ওটাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যানেট হুক বলেন, এ সিদ্ধান্ত মানুষকে ক্ষতিকারক পণ্য পরিহার করা কিংবা কম ক্ষতিকারক পণ্যের দিকে ঝুঁকতে সাহায্য করবে। তরুণদের নিকোটিনে আসক্ত হওয়ার আশঙ্কাও কমাবে।

২০২৫ সালের মধ্যে ধূমপানের হার ৫ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যে দৃঢ়সংকল্প নিয়েছে নিউজিল্যান্ড। তাদের চূড়ান্ত লক্ষ্য সম্পূর্ণভাবে ধূমপান নির্মূল করা। বর্তমানে নিউজিল্যান্ডের প্রাপ্ত বয়স্কদের প্রায় ১৩ শতাংশ ধূমপান করে। তবে আদিবাসী মাওরিদের মধ্যে এ হার ৩১ শতাংশ, যাদের মধ্যে রোগ ও মৃত্যুর হারও বেশী।






রোগমুক্তির জন্য চাবুকাঘাত
২০৩৫ সালের মধ্যে মাত্রাতিরিক্ত মোটা হবেন ৪০০ কোটি মানুষ
চীনে মুসলিম শিশুদের বিশ্বাসের পরিবর্তনে পরিবার থেকে আলাদা করা হচ্ছে
মদের জন্য ভিক্ষা চাইছে কনস্টেবল
রফতানি হচ্ছে পাটখড়ির ছাই
বৃটিশ জার্নালের রিপোর্ট : মহামারীতে ছিয়াম রাখা নিরাপদ
করোনায় মৃত্যুবরণকারীদের জানাযা করে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন যিনি
চীনের মুসলমানদের উপর যেভাবে অত্যাচারের স্টীম রোলার চলছে
করোনায় এস আলম গ্রুপের পরিচালকের মৃত্যু
উদ্বেগজনক হারে বেড়েছে ধর্ষণ ও শিশু হত্যা - -বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা
সচিব ১৩, অতিরিক্ত সচিব ৩৮৬, যুগ্ম সচিব ১০৫, উপসচিব ২৭০, ডিসি ৯ এবং ইউএনও ১৭২ জন (প্রশাসনের সর্বত্র নারীর দাপট)
ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
আরও
আরও
.