কমিটি গঠন

দিনাজপুর ৫ই অক্টোবর বৃহস্পতিবার : অদ্য বিকাল ৪-টায় যেলা সদরে অবস্থিত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘে’র শাখা গঠন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ ভবন (৩য় তলা)-এর ডীন অফিস সংলগ্ন মসজিদে এক কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়। দিনাজপুর -পশ্চিম যেলার সহ-সভাপতি আরাফাত ইসলাম সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিজনেস স্টাডিজ বিভাগের ডীন মোহাম্মদ কুতুবউদ্দীন। কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক মুহাম্মাদ আব্দুন নূর। উক্ত অনুষ্ঠানে আব্দুল্লাহ আল-কাননকে আহবায়ক ও আব্দুর রহমান সবুজকে যুগ্ম-আহবায়ক করে ৮ সদস্য বিশিষ্ট একটি শাখা আহবায়ক কমিটি গঠন করা হয়।

সুধী সমাবেশ

বাঁকাল, সাতক্ষীরা ২১শে অক্টোবর বৃহস্পতিবার : অদ্য সকাল ১০-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ সাতক্ষীরা সাংগঠনিক যেলার উদ্যোগে বাঁকাল ইসলামিক সেন্টারে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি নাজমুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আবুল কালাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক মুজাহিদুর রহমান ও সাবেক কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক শেখ রফীকুল ইসলাম প্রমুখ।

কেন্দ্রীয় সভাপতির সিলেট সফর

কুমারপাড়া, সিলেট ২২শে অক্টোবর শুক্রবার : অদ্য বেলা সাড়ে ১২-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব সিলেট শহরের কুমারপাড়াস্থ আত-তাকওয়া মসজিদ ও ইসলামিক সেন্টারে জুম‘আর খুৎবা প্রদান করেন এবং জুম‘আ পরবর্তী প্রশ্নোত্তর অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বাদ মাগরিব একই মসজিদে আয়োজিত ‘ইয়ুথ কনফারেন্স ২০২১’-এ ‘ইসলামী সমাজ বিনির্মাণে যুব সমাজের করণীয়’ বিষয়ে বক্তব্য রাখেন এবং প্রশ্নোত্তর সেশনে শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অত্র মসজিদের সভাপতি আব্দুছ ছবূর চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে আরো উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশিষ্ট দাঈ ড. ইমাম হোসাইন ও মুকাররম বিন মুহসিন মাদানী। 

বাঁশবাড়ী, কানাইঘাট, সিলেট ২৩শে অক্টোবর শনিবার : অদ্য সকাল ১১-টায় সিলেট যেলার কানাইঘাট উপযেলার বাঁশবাড়ী তাহেরিয়া সালাফিয়া দাখিল মাদ্রাসা (প্রতিষ্ঠাকাল ১৭৯০ খৃ.) মিলনায়তনে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ সিলেট যেলার উদ্যোগে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত মাদ্রাসার প্রিন্সিপ্যাল মাওলানা মুছলেহুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব। মেহমান হিসাবে বক্তব্য রাখেন ‘যুবসংঘে’র প্রতিষ্ঠাকালীন যুগ্ম-আহবায়ক ও উক্ত মাদ্রাসা কমিটির সভাপতি মাওলানা শামসুদ্দীন সিলেটী (৭৬) এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার কালাম আহমাদ চৌধুরী প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সিলেট যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুর রাযযাক, সহ-সভাপতি গোলাম আযম, প্রশিক্ষণ সম্পাদক শরীফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য আব্দুল্লাহ আল-মুছাদ্দিক।

অনুষ্ঠান শেষে মাওলানা শামসুদ্দীন সিলেটীর আমন্ত্রণে তাঁর বাসভবনে কেন্দ্রীয় সভাপতি সফরসঙ্গীদের নিয়ে যান ও আতিথেয়তা গ্রহণ করেন। অতঃপর বাঁশবাড়ী বড় মসজিদ সংলগ্ন মাওলানা তাহের সিলেটী ও তাঁর নাতি ড. মুযযাম্মিল আলীর কবর যিয়ারত করেন। উল্লেখ্য, কানাইঘাটের এই অঞ্চলটি মূলতঃ মাওলানা তাহের সিলেটী (মৃ. ১৯৪৩ খৃ.)-এর দাওয়াতী তৎপরতার কারণেই দ্বীনে হক কায়েম হয় এবং বাঁশবাড়ীসহ পার্শ্ববর্তী ফাগু, গাছবাড়ী, গোয়ালজুর প্রভৃতি গ্রামের অধিকাংশ মানুষই আহলেহাদীছ হয়ে যায়। বর্তমানে এই অঞ্চলে ৯টি মসজিদ রয়েছে। সিলেটে আহলেহাদীছ আন্দোলনের প্রচার ও প্রসারে তিনি মূল ভূমিকা পালনকারী হিসাবে পরিগণিত হন। মাওলানা তাহের সিলেটী ছিলেন বিখ্যাত আহলেহাদীছ মনীষী মিয়াঁ নাযীর হোসাইন মুহাদ্দিছ দেহলভীর ছাত্র। দিল্লীতে পড়াশোনার জন্য গিয়ে তিনি মিয়াঁ নাযীর হোসাইনের মাদ্রাসার সন্ধান পান এবং সেখানেই পড়াশোনা করার পর আহলেহাদীছ আক্বীদা ও মানহাজের অনুসারী হন। অতঃপর দেশে ফিরে তিনি নিজ গ্রাম কানাইঘাটের বাঁশবাড়ীতে স্থানীয় জনগণের সহযোগিতায় একটি মসজিদ নির্মাণ করে দাওয়াতী কাজ শুরু করেন। নানা প্রকার বাধার মধ্যেও তাঁর ইলমী অবস্থানের কথা প্রচারিত হ’লে দূর-দূরান্ত থেকে ছাত্ররা তাঁর কাছে আসতে থাকে। এসব ছাত্রদের মাধ্যমেই মূলতঃ সিলেটে আহলেহাদীছ আন্দোলনের দাওয়াত প্রসারিত হয়।

অতঃপর কেন্দ্রীয় সভাপতি ও সফরসঙ্গীরা কানাইঘাট উপযেলার গোয়ালজুর গ্রামে অবস্থিত দারুল হাদীছ সালাফিয়া মাদ্রাসা (প্রতিষ্ঠাকাল ১৮৭৮ খৃ.) পরিদর্শনে যান। এসময় তাদেরকে স্বাগত জানান উক্ত মাদ্রাসার সুপার ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ হারূণ-এর পিতা মাওলানা আহমাদ হোসাইন, তদীয় ভ্রাতা মাদ্রাসা কমিটির সভাপতি জনাব আব্দুল মতীন ও আহমাদ হোসাইনের ছেলে মাওলানা মুহাম্মাদ ছালেহ সহ মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষকমন্ডলী। এ সময় তাঁদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব।

অতঃপর বাদ মাগরিব গোয়াইনঘাট উপযেলার জাফলং-এ অবস্থিত আহলেহাদীছ গ্রাম কাফাউরার ভিত্রিখেল হাওর মধ্যপাড়া জামে মসজিদে সিলেট যেলা ‘যুবসংঘ’ কর্তৃক আয়োজিত সুধী সমাবেশ ও প্রশিক্ষণ কর্মশালায় তিনি প্রধান অতিথি হিসাবে যোগদান করেন। সিলেট যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মুহাম্মাদ ফায়যুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে আরো বক্তব্য রাখেন কালাম আহমাদ চৌধুরী ও যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক আব্দুল কবীর প্রমুখ। উক্ত অনুষ্ঠানে গোয়াইনঘাট, কানাইঘাট ও জৈন্তাপুর প্রভৃতি উপযেলা থেকে বিপুল সংখ্যক কর্মী ও সুধী অংশগ্রহণ করেন। অনুষ্ঠান শেষে কেন্দ্রীয় সভাপতি দায়িত্বশীলদের সাথে মতবিনিময় করেন এবং সংক্ষিপ্ত দিক-নির্দেশনা প্রদান করেন। ইতিপূর্বে বাদ আছর কেন্দ্রীয় সভাপতি ও তার সফরসঙ্গীরা জৈন্তাপুর আহলেহাদীছ জামে মসজিদ এবং কাফাউরা দারুস সুন্নাহ (অলিভ ট্রি) সালাফিয়া দাখিল মাদ্রাসাসহ স্থানীয় কিছু মসজিদের কার্যক্রম পরিদর্শন করেন।    

একই দিন বাদ এশা কেন্দ্রীয় সভাপতি ও সফরসঙ্গীরা সিলেট যেলা ‘আন্দোলন’-এর উপদেষ্টা জনাব শফীকুর রহমান মাষ্টারের আমন্ত্রণে জৈন্তাপুর উপযেলার সেনগ্রামে গমন করেন। সেখানে কেন্দ্রীয় সভাপতি স্থানীয় হাজারী সেনগ্রাম মাঝপাড়া জামে মসজিদে উপস্থিত গ্রামবাসীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে ১৯৯৮ সালের ডিসেম্বরে তাঁর প্রথম সেনগ্রাম সফরের স্মৃতিচারণ করেন এবং আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিবের পক্ষ থেকে তাদের প্রতি সালাম ও শুভেচ্ছা জ্ঞাপন করেন। 






আরও
আরও
.