উত্তর : অলীমা বিষয়ে শরী‘আতের নির্দেশনা হ’ল বাসর রাতের পরের দিন অলীমা করা। রাসূল (ছাঃ) যয়নব বিনতে জাহশ (রাঃ)-এর সাথে বাসর রাত অতিবাহিত করার পর দিন অলীমা করেছিলেন (বুখারী হা/৫১৭০)। রাসূল (ছাঃ) ছাফিয়াহ (রাঃ)-কে বিবাহের পর তিনদিন যাবৎ অলীমা করেছিলেন (মুসনাদে আবু ইয়া‘লা হা/৩৮৩৪, সনদ হাসান)। তবে কারণবশতঃ অলীমার দিন বিলম্বিতও করা যায়। রাসূল (ছাঃ) অলীমার সময়কে এক বা দুই দিনের জন্য খাছ করেননি (বুখারী ১৭/২৬৫)। ইবনু হাজার আসক্বালানী (রহঃ) বলেন, রাসূল (ছাঃ) অলীমার জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করেননি যেদিন অলীমা করাকে ওয়াজিব বা মুস্তাহাব বলা হবে। কারণ রাসূল (ছাঃ) বলেন, যখন তোমাদের কাউকে অলীমার দাওয়াত দেওয়া হয়, সে যেন তা কবুল করে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৩২১৬)। তাছাড়া ছাহাবী উবাই বিন কা‘ব (রাঃ)-কে সপ্তম দিনে অলীমার দাওয়াত দেওয়া হ’লেও তিনি কবুল করেন (ফাৎহুল বারী ৯/২৪৩)। অতএব তিন দিন পর্যন্ত অলীমা করা সুন্নাত। আর তা সম্ভব না হ’লে যত দ্রুত সম্ভব সুবিধামত দিনে অলীমা করবে।
প্রশ্নকারী : সাদ্দাম হোসাইন, মুর্শিদাবাদ, ভারত।