উত্তর : এরূপ শর্তে ব্যবসা জায়েয হবে না। কারণ উক্ত চুক্তিতে যুলুম রয়েছে। ইবনু কুদামা বলেন, এক্ষেত্রে ব্যবসায়ী লোকসানের ভাগিদার হয়। অথচ বিনিয়োগকারী হয় না। অথচ লাভের ক্ষেত্রে উভয়ে সমঝোতা মোতাবেক শরীক হবে। এ বিষয়ে বিদ্বানগণের মধ্যে কোন মতভেদ আছে বলে আমরা জানি না (মুগনী ৫/২৭-২৮, ৫/৪৯, ৫১)। এখানে ব্যবসায়ীকে দু’দিক থেকে দায়িত্ব নিতে হচ্ছে। একদিকে সে ব্যবসা পরিচালনা করে, অন্যদিকে লোকসানেরও ভাগ বহন করে; যা যুলুম। সুতরাং উভয়ের সম্মতি থাকলেও এরূপ চুক্তি জায়েয নয় (আল-মাওসূ‘আতুল ফিক্বহিইয়াহ ৩৮/৬৩-৬৪, ৪৪/৬)। আল্লাহ্ বলেন, ‘হে বিশ্বাসীগণ! তোমরা একে অপরের মাল অন্যায়ভাবে ভক্ষণ করো না, তোমাদের পারস্পরিক সম্মতিতে ব্যবসা ব্যতীত’ (নিসা ৪/২৯)। রাসূল (ছাঃ) বলেন, ঐ সকল শর্ত যা আল্লাহর কিতাবে নেই, তা বাতিল (মুত্তাফাক্ব ‘আলাইহ; মিশকাত হা/২৮৭৭)।
প্রশ্নকারী : সাইফুল ইসলাম, ময়মনসিংহ।