উত্তর : রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘মুসলিম কাফেরের উত্তরাধিকারী হয় না আর কাফেরও মুসলিমের উত্তরাধিকারী হয় না’ (বুখারী হা/৬৭৬৪; মিশকাত হা/৩০৪৩)। তবে কতিপয় ছাহাবীসহ একদল বিদ্বান মনে করেন যে, কাফেররা মুসলমানের উত্তরাধিকারী হ’তে পারবে না। কিন্তু মুসলমানরা কাফের আত্মীয়ের সম্পত্তিতে উত্তরাধিকারী হ’তে পারবে। এদের মধ্যে রয়েছেন, হযরত ওমর, মু‘আয, মু‘আবিয়া (রাঃ) এবং তাবেঈগণের মধ্যে মুহাম্মাদ ইবনু আলী, আলী ইবনুল হুসাইন, সাঈদ ইবনুল মুসাইয়িব, মাসরূক, নাখঈসহ অনেকে। আর আলেমগণের মধ্যে ইবনু তায়মিয়াহসহ একদল বিদ্বান এপক্ষে মত দিয়েছেন। তারা বলেন, হাদীছে কাফের দ্বারা উদ্দেশ্য কেবলমাত্র মুসলমানদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত কাফের। সাধারণ কাফের নয়। অতএব অন্যান্য যিম্মী বা মুসলিম রাষ্ট্রে বসবাসরত কাফেরদের সম্পত্তিতে মুসলমান আত্মীয়রা উত্তরাধিকারী হবে (ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ৭/২১০, ৩১/৩৭২, ৩২/৩৬; আল-ঈমান ১৬৭ পৃ.; ইবনু হাজার, ফাৎহুল বারী ১২/৫০; ইবনুল ক্বাইয়িম, আহকামু আহলিয যিম্মাহ ২/৮৫৩)। অতএব কোন অমুসলিম মুসলমান হ’লে সে তার কাফের আত্মীয়দের সম্পত্তিতে উত্তরাধিকারী হ’তে পারবে।

প্রশ্নকারী : মুহাম্মাদ কাওছার আলী, বগুড়া।








বিষয়সমূহ: মীরাছ
প্রশ্ন (২৯/১৪৯) : মহিষ, ঘোড়া ও গাধার দুধ ও গোশত হালাল কি?
প্রশ্ন (২৩/১৮৩) : বহুল প্রচারিত একটি ইসলামী পত্রিকার প্রশ্নোত্তর কলামে বলা হয়েছে যে, কবরের সামনে দাঁড়িয়ে সূরা ইয়াসীন ও ফাতেহাসহ অন্যান্য সূরা পাঠ করা যাবে। এতে কবরের আযাব মাফ হবে এবং মৃত ব্যক্তি উক্ত তেলাওয়াতের নেকী পাবে। এ বক্তব্যের সত্যতা জানতে চাই। - -ডা. মীযানুর রহমান, আমতলা, সাতক্ষীরা।
প্রশ্ন (১০/৪৫০) : ঈদের ছালাতের খুৎবা শেষে মানুষের দানকৃত অর্থগুলো ইমামকে দেওয়া হয়। এটা জায়েয হবে কি?
প্রশ্ন (৭/১৬৭) : আমাদের এলাকায় খুৎবার পূর্বে একজন বাংলায় বয়ান করেন। অতঃপর খত্বীব ছাহেব কেবল আরবী খুৎবা পাঠ করেন। এটি শরী‘আতসম্মত হবে কি? - -আব্দুল হামীদ, মোহনপুর, রাজশাহী।
প্রশ্ন (২৭/৪২৭) : আল্লাহ বলেন, ...‘তোমরা মুশরিকদের যেখানে পাও হত্যা কর, পাকড়াও কর, অবরোধ কর এবং ওদের সন্ধানে প্রত্যেক ঘাঁটিতে ওঁৎ পেতে থাক। কিন্তু যদি তারা তওবা করে, ছালাত আদায় করে ও যাকাত দেয়, তাহ’লে ওদের রাস্তা ছেড়ে দাও...’ (তওবা ৯/৫)। উক্ত আয়াতে আল্লাহ - আব্দুল করীম, জকিগঞ্জ, সিলেট।
প্রশ্ন (১৩/২৯৩) : জনৈক আলেম বলেন, কসম ভঙ্গের কাফফারা হচ্ছে একটানা ৩টি ছিয়াম পালন করা। মাঝে একটি ছুটে গেলে তিনটির সাথে আরো একটি যোগ করতে হবে। এ বক্তব্য কি সঠিক?
প্রশ্ন (৩৪/২৭৪) : আমি সফরে বের হওয়ার নিয়তে দু’ওয়াক্তের ছালাত একত্রে আদায় করে ফেলি। কিছুক্ষণ পরে সফর বাতিল করা হয়। এক্ষণে আমাকে কি পুনরায় ছালাত আদায় করতে হবে? না আগেরটাই যথেষ্ট হবে?
প্রশ্ন (১৬/২৯৬) : আমের বাগান কয়েক বছরের জন্য (টাকার বিনিময়ে) লিজ দেওয়া যাবে কি?
প্রশ্ন (৩৮/৪৭৮): জনৈক আলেম বলেছেন, শী‘আরা মুসলমান নয়। কোন কোন এলাকায় বর্তমানে শী‘আদের প্রভাব দিন দিন বাড়ছে। এদের সম্পর্কে বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (৪/২০৪) : জনৈকা মহিলা তার বর্তমান স্বামীকে ছেড়ে দিয়ে পূর্বের প্রেমিককে বিবাহ করতে চায়। এক্ষণে বর্তমান স্বামীকে ত্যাগ করে নতুন বিবাহের ক্ষেত্রে শরী‘আতের নির্দেশনা কি?
প্রশ্ন (২০/২০) : আমার পিতা আমাকে না জানিয়ে তার সম্পদের কিছু অংশ পৃথকভাবে আমার নামে লিখে দিয়েছেন। এককভাবে আমাকে দেওয়ার কারণ হ’ল আমি ছাড়া আর কোন ভাই তাদের দেখাশোনা করে না। এক্ষণে আমার করণীয় কি?
প্রশ্ন (৭/২০৭) : অনেক মুছল্লীকে দেখা যায়, ইমাম রুকূতে যাওয়ার পর জামা‘আতে যোগ দিয়ে রাক‘আত গণ্য হওয়ার আশায় ইমাম রুকূ থেকে উঠার আগ পর্যন্ত দ্রুত সূরা ফাতিহা পাঠ করে রুকূতে যায়। এরূপ করা শরী‘আতসম্মত কি? - -মুহাইমিন, শেখপাড়া, রাজশাহী।
আরও
আরও
.