উত্তর : ছালাতের শেষ বৈঠকে বসা নিয়ে মুহাদ্দিছগণের মধ্যে দুই ধরনের মত দেখা যায়। ছহীহ বুখারীতে উল্লেখিত جلس في الركعة الآخرة (হা/৮২৮) এবং ছহীহ ইবনু হিববানে উল্লেখিত التي تكون خاتمة الصلاة (হা/১৮৭৬, ৫/১৯৬ পৃঃ)-
বাক্যদ্বয়ের প্রতি লক্ষ্য রেখে ইমাম শাফেঈ (রহঃ) বলেছেন, অন্যান্য ছালাতের
শেষ বৈঠকের ন্যায় ফজর ছালাতের শেষ বৈঠকেও নিতম্বের উপর বসবে। ইমাম আহমাদ
(রহঃ)-এর নিকট দুই তাশাহ্হুদ বিশিষ্ট ছালাতের শেষ বৈঠকে নিতম্বের উপর বসতে
হবে। শায়খ আলবানীও এই মত অবলম্বন করেছেন। তবে ইমাম শাফেঈ (রহঃ)-এর মতটি
প্রাধান্য পাওয়ার যোগ্য। কেননা তাঁর মতের পক্ষে বর্ণিত হাদীছদ্বয়ের পূর্ণ
সমর্থন পাওয়া যায় (তুহফাতুল আহওয়াযী ২/১৫৪ পৃঃ)। অতএব প্রত্যেক সালামের বৈঠকে অর্থাৎ শেষ বৈঠকে নিতম্বের উপর বসাই দলীলসম্মত।