উত্তর : ইফতারের
জন্য একত্রিত হওয়া শরী‘আতসম্মত। রাসূল (ছাঃ) বলেন, যে ব্যক্তি ছায়েমকে
ইফতার করালো, সে ব্যক্তি ঐ ছায়েম-এর ন্যায় ছওয়াব পেল। অথচ উক্ত ছায়েম-এর
নিজের নেকী থেকে কিছুই কম করা হবে না’ (তিরমিযী হা/৮০৭, ইবনু মাজাহ হা/১৭৪৬)।
এতে বুঝা যায় ছায়েম একজনও হতে পারে দশজনও হতে পারে। পৃথকভাবেও হতে পারে,
একত্রিতভাবেও হতে পারে। উপরন্তু রাসূল (ছাঃ) যে কোন খাদ্য একত্রে খাওয়াকে
উৎসাহিত করে একে খাদ্যে বরকত লাভের কারণ হিসাবে আখ্যায়িত করেছেন। যেমন একদল
ছাহাবী এসে রাসূল (ছাঃ)-কে বললেন, হে আল্লাহর রাসূল! আমরা খাই, কিন্তু
পরিতৃপ্ত হইনা। জবাবে রাসূল (ছাঃ) বললেন, সম্ভবতঃ তোমরা পৃথক পৃথক খাও।
তারা বলল, হ্যাঁ। তিনি বললেন, তোমরা একত্রিতভাবে খাও এবং আল্লাহর নাম স্মরণ
কর। এতেই তিনি তোমাদের মধ্যে বরকত প্রদান করবেন’ (আবুদাঊদ হা/৩৭৬৪, ইবনু মাজাহ হা/৩২৮৬; ছহীহাহ হা/৬৬৪; মিশকাত হা/৪২৫২)। অতএব একত্রে ইফতার বিদ‘আত হওয়ার প্রশ্নই আসে না।