পরিবর্তনের জন্য চাই দৃঢ় সংকল্প

এক কনকনে শীতের দিনে একজন শ্যামাঙ্গী মহিলা শহরের পাবলিক বাসে উঠলেন। তিনি বাসের সামনের সারির একটি সীটে বসলেন। কিছুক্ষণ পর একজন শেতাঙ্গ পুরুষ তার পাশে এসে দাঁড়াল। লোকটি আশা করেছিল, মহিলাটি স্বেচ্ছায় তার সীট ছেড়ে উঠে যাবে। কারণ নিয়ম হ’ল সাদা চামড়ার মানুষরা বাসের সামনের সীটে বসবে। আর শ্যামাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের বাসের পিছনে বসতে হবে। কিন্তু মহিলাটি দৃঢ় মনোবল এবং প্রচন্ড সাহসের সাথে তার প্রতিবাদ করলেন। তিনি সীটে তার অধিকার প্রতিষ্ঠার জন্য অবিচল থাকলেন।

ঘটনাটি ঘটেছিল ১৯৫৬ সালে আমেরিকায়। এমন একটি দেশে, যে দেশ বর্তমানে সমগ্র বিশ্বে শ্রেণীবৈষম্য দূরীকরণে অগ্রণী ভূমিকা পালন করছে। কিন্তু বিংশ শতাব্দীতে বর্ণবাদ ছিল আমেরিকান সমাজের অন্যতম স্তম্ভ। সকলের জন্য সমান অধিকার শ্লোগান তোলা আমেরিকায় তখন আইনের চোখে সকলে সমান ছিলেন না।

দু’জনের মধ্যে বাদানুবাদ দীর্ঘায়িত হ’লে ঘটনাস্থলে পুলিশ ডাকা হয়। পুলিশ মহিলাটিকে তার সীট ছাড়তে বাধ্য করে এবং শেতাঙ্গদের সীটে বসা ও লোকটির সাথে তর্কের অপরাধে তাকে গ্রেপ্তার করে। সেই সাথে তাকে ১৪ ডলার জরিমানাও করা হয়।

এটি ছিল একটি আন্দোলনের স্ফুলিঙ্গ, যা জাতিগত বৈষম্যের বিরুদ্ধে সারা দেশে প্রতিবাদ ও বিক্ষোভের সূচনা করেছিল। যা মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা আইন পুনর্বিবেচনা করতে বাধ্য করে। ফলে ১৯৬৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক স্বাধীনতা আইন জারী করে বর্ণবৈষম্যকে নিষিদ্ধ করা হয়। যা যুক্তরাষ্ট্রে জাতিগত ঐক্য প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আল্লাহর রাসূল (ছাঃ) ১৪শ’ বছর পূর্বে বিদায় হজ্জের ভাষণে বলেছেন, ‘হে লোক সকল! জেনে রেখো! নিশ্চয়ই তোমাদের রব (আল্লাহ) এক এবং তোমাদের পিতা (আদম) এক। অতএব কোন অনারব ব্যক্তির উপরে আরবী ব্যক্তির প্রাধান্য নেই। অনুরূপভাবে কোন আরবী ব্যক্তির উপরেও অনারব ব্যক্তির, কালো বর্ণের উপরে লাল বর্ণের এবং লাল বর্ণের উপরে কালো বর্ণের লোকের কোনই প্রাধান্য নেই, কেবলমাত্র তাক্বওয়া বা আল্লাহভীতি ব্যতীত’ (আহমাদ হা/২৩৫৩৬, সিলসিলা ছহীহাহ হা/২৭০০)

এই কৃষ্ণাঙ্গ মহিলা হ’লেন রোযা পার্কস। তিনি ১৯৯৬ সালে স্বাধীনতার জন্য রাষ্ট্রপতি পদক এবং তার তিন বছর পর দেশের সর্বোচ্চ সম্মাননা কংগ্রেসের স্বর্ণপদক পেয়েছেন। এমনকি যে বাসে ঘটনাটি ঘটেছিল সে বাসটিকেও ইতিহাসের অংশ হিসাবে হেনরি ফোর্ট মিউজিয়ামে সংরক্ষণ করা হয়েছে।

রোযা পার্কস সারা বিশ্বের কাছে প্রমাণ করেছেন যে, একজন মহিলাই একটি সমাজ পরিবর্তনের জন্য যথেষ্ট। দৃঢ় প্রতিজ্ঞা এবং আল্লাহর উপর তাওয়াক্কুল থাকলে এটি যে কারো দ্বারা সম্ভব।

একটি সমাজ পরিবর্তন করার জন্য, আপনার অবশ্যই একটি ইস্পাত কঠিন সংকল্প থাকতে হবে। সংকল্পটি আপনার ভিতরে লালন করতে হবে। অতঃপর আপনার মাধ্যমে আপনার চারপাশের মানুষ প্রভাবিত হবে। এভাবে আপনার পরিবারে, সমাজে বা সমগ্র বিশ্বে পরিবর্তন সাধিত হবে।

গান্ধী বলেছিলেন, ‘তুমি যদি পৃথিবী বদলাতে চাও, তাহ’লে নিজেকে দিয়ে শুরু করো’। আমাদের পরিপূর্ণভাবে বিশ্বাস করতে হবে পরিবর্তন একজনের মাধ্যমে শুরু হয়। একজন মানুষই সমাজে পার্থক্য তৈরীর জন্য যথেষ্ট হ’তে পারে, যদি তার স্রোতের বিপরীতে সাঁতার কাটার মত দৃঢ় সংকল্প ও অধ্যবসায় থাকে।

আমরা সকলেই এই সংকল্প নিয়ে জন্মেছি। কিন্তু বয়সের সাথে সাথে তা হারিয়ে ফেলেছি। আপনি কি খেয়াল করেছেন, একটি শিশু সহজাত সংকল্প এবং যিদ নিয়ে জন্মগ্রহণ করে? যখন তার নিষ্পাপ চোখ কোন নতুন জিনিস খুঁজে পায়, তখন তা অর্জনের জন্য বারবার চেষ্টা করতে থাকে। সফল না হওয়া পর্যন্ত সে হতাশ হয় না এবং হাল ছেড়ে দেয় না। এভাবে নিরন্তর প্রচেষ্টার মাধ্যমে তার ঠোঁটে সাফল্যের হাসি ফুটে ওঠে। তাই শিশুদেরকে চেষ্টা করতে দিন। তার স্বভাব নষ্ট করবেন না!

এই সংকল্প এবং অধ্যবসায়ের সাফল্য কি এক জাতির জন্যই সীমাবদ্ধ? এক স্থানের জন্যই নির্ধারিত? কেবল নির্দিষ্ট সময়েই প্রযোজ্য? না, বরং এটি প্রতিটি জাতি, সময় এবং স্থানে বিদ্যমান। আমাদেরও তা উপলব্ধি করা উচিত এবং এখনই কাজ শুরু করা উচিত। আগামীকাল নয়।

মূল : মুহসিন জববার

অনুবাদ : নাজমুন নাঈম

শিক্ষার্থী, আরবী বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।






বিষয়সমূহ: সমাজ-সংস্কার
কাযী শুরাইহ-এর ন্যায়বিচার - ড. আহমাদ আব্দুল্লাহ নাজীব
খলীফা ওমর (রাঃ)-এর অনুশোচনা
তাতারদের আদ্যোপান্ত - মুহাম্মাদ আব্দুর রহীম
খলীফা হারূনুর রশীদের নিকটে প্রেরিত ইমাম মালেক (রহঃ)-এর ঐতিহাসিক চিঠি (২য় কিস্তি) - ইহসান ইলাহী যহীর
বিরোধীদের প্রতি ইমাম ইবনু তায়মিয়া (রহঃ)-এর ক্ষমাসুন্দর আচরণ - ড. আহমাদ আব্দুল্লাহ নাজীব
তাতারদের আদ্যোপান্ত (শেষ কিস্তি) - মুহাম্মাদ আব্দুর রহীম
স্ত্রী নির্বাচনে নিয়তের গুরুত্ব - আব্দুত তাওয়াব
তাতারদরে আদ্যোপান্ত - মুহাম্মাদ আব্দুর রহীম
ইবনুল মুবারক (রহঃ)-এর জীবনী থেকে কতিপয় শিক্ষণীয় ঘটনা - আব্দুল্লাহ আল-মা‘রূফ
মহামারী থেকে আত্মরক্ষায় বিদ‘আতী আমলের পরিণতি - মুহাম্মাদ আব্দুর রহীম
দিলালপুর : আহলেহাদীছ আন্দোলনের অন্যতম কেন্দ্র - এডভোকেট জারজিস আহমাদ
একজন কৃষ্ণকায় দাসের পরহেযগারিতা - আব্দুল্লাহ আল-মা‘রূফ
আরও
আরও
.