উত্তর : জুম‘আর দিনে আখেরী যোহর নামে কোন ছালাত নেই। বরং জুম‘আর পরে সুন্নাত ছালাত রয়েছে। তা দুই, চার বা ছয় রাক‘আত পর্যন্ত পড়া যায়। যেমন রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের কেউ যখন জুম‘আর ছালাত আদায় করে, তখন সে যেন তারপরে চার রাকা‘আত (সুন্নাত) ছালাত আদায় করে’ (মুসলিম হা/৮৮১; ইবনু মাজাহ হা/১১৩২)। রাসূল (ছাঃ) জুম‘আর ছালাত আদায় করে তাসবীহ ও যিকির পাঠ করে তারপর বাড়িতে গিয়ে দুই রাক‘আত সুন্নাত ছালাত আদায় করতেন (মুসলিম হা/৮৮২)। এজন্য ইবনু ওমর (রাঃ) সহ সালাফগণ জুম‘আর দিনে মসজিদে সুন্নাত আদায় করলে চার রাক‘আত পড়তেন এবং বাড়িতে গিয়ে পড়লে দুই রাক‘আত পড়তেন (তিরমিযী হা/৫২৩-এর আলোচনা দ্রষ্টব্য)।
‘আখেরী যোহর’ নামে জুম‘আর ছালাতের পরে পুনরায় যোহরের চার রাক‘আত একই ওয়াক্তে পড়ার যে রেওয়াজ চালু আছে, তা নিঃসন্দেহে বিদ‘আত। কারণ জুম‘আ হ’ল যোহরের স্থলাভিষিক্ত। এক্ষণে যে ব্যক্তি জুম‘আ আদায়ের পর যোহর পড়ে, তার পক্ষে কুরআন, সুন্নাহ এবং কোন বিদ্বানের সমর্থন নেই (ফিক্বহুস সুন্নাহ)। গ্রামে জুম‘আ হবে কি হবে না, এই সন্দেহে পড়ে কিছু লোক দু’টিই পড়ে থাকে।
প্রশ্নকারী : বেলালুদ্দীন মন্ডল, কলিকাতা, ভারত।