তালেবান নেতৃত্বাধীন আফগানিস্তান এখন নিজেরাই তেল উত্তোলন শুরু করেছে। গত ৯ই জুলাই প্রথমবারের মতো কাশগরি তেলক্ষেত্রের কূপ থেকে তেল উত্তোলন শুরু করেছে তারা।

খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে সার-ই-পুলের কাশগরি বেসিনের ১০টি কূপের ৯টি থেকে প্রায় ২০০ টন তেল উত্তোলন করা হচ্ছে। তবে উত্তোলনের ক্ষমতা ২০০ টন থেকে বাড়িয়ে হাযার টনের বেশী করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

তেল উত্তোলনের উদ্বোধনী অনুষ্ঠানে খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী শেখ শাহাবুদ্দীন দেলাওয়ার দেশের খনিগুলোকে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক উৎস আখ্যা দিয়ে বলেন, আফগানিস্তানকে খনিগুলোর যথাযথ ব্যবহার করতে হবে।

সার-ই-পুলের ভারপ্রাপ্ত গভর্নর মোল্লা মোহাম্মাদ নাদের হকজো বলেছেন, আমরা দেশের আভ্যন্তরীণ সম্পদের মাধ্যমে দেশের উন্নয়নে মনোযোগ দিয়েছি। এ সময় গত ২০ বছরের অসম্পূর্ণ প্রকল্পগুলোও সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন তিনি।

উল্লেখ্য, গত বছর সার-ই-পুল থেকে তেল উত্তোলনের জন্য একটি চীনা কোম্পানির সাথে চুক্তি করে তালেবান। তবে তারা আমু নদীর অববাহিকা থেকে তেল উত্তোলন এবং উত্তরে তেলের রিজার্ভের বিকাশের জন্য ২৫ বছরের যে চুক্তিটি ছিল, সেটি বন্ধ করে দিয়েছে। গত বছর করা ঐ চুক্তি অনুযায়ী চীনা কোম্পানিটি প্রাথমিকভাবে ১৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যা তিন বছরে ৫৪০ মিলিয়ন ডলারে উন্নীত হবে।

আফগানিস্তানে ১ ট্রিলিয়ন ডলার মূল্যের অব্যবহৃত সম্পদ রয়েছে, যা বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করে।







শিশু ধর্ষক ও হত্যাকারীদের প্রকাশ্যে ফাঁসির আহবান জানিয়ে প্রস্তাব পাস করেছে পাকিস্তানের পার্লামেন্ট
২০৫০ সালের পর ইসলাম হবে বিশ্বের সর্ববৃহৎ ধর্ম - -পিউ রিসার্চ সেন্টার
মুসলিম জাহান
৫০ বছরের দীর্ঘ লড়াইয়ের অবসান (ফিলিপাইনের মুসলিমরা পেল স্বায়ত্তশাসন)
সুদানের ৫০ লাখ মানুষ অনাহারের ঝুঁকিতে; ৫ ভাগ মানুষ প্রতিদিন ১ বেলা খাবার পায়
খাবার অপচয়ে শীর্ষ দেশ সঊদী আরব : ৩৩ শতাংশ খাবারই নষ্ট হয়
কায়রোর বিভিন্ন মসজিদ থেকে সালাফী ওলামায়ে কেরামের বই-সিডি জব্দ
সার্ব সেনাদের ধ্বংস করা মসজিদ আবার চালু হচ্ছে
বিশিষ্ট হাদীছ গবেষক ড. মুহাম্মাদ ‘উজাজ আল-খতীব (১৯৩২-২০২১)-এর মৃত্যু
মিসরে মহাগ্যাসক্ষেত্র আবিষ্কার
স্বর্ণমিশ্রিত জাফরান কালিতে লেখা কুরআন
মুসলিম জাহান
আরও
আরও
.