উত্তর : যমযমের পানিসহ যেকোন পানাহার বসে করাই সুন্নাত। হাদীছে দাঁড়িয়ে পান করার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা এসেছে (মুসলিম হা/২০২৪; মিশকাত হা/৪২৬৬, ৬৭)। যেমন রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, দাঁড়িয়ে পানকারী ব্যক্তি যদি জানতো এতে কি ক্ষতি রয়েছে, তাহ’লে সে তা বমি করে দিত’ (আহমাদ হা/৭৭৯৫-৯৬; ছহীহাহ হা/১৭৬)। তবে রাসূলুল্লাহ (ছাঃ) বিদায় হজ্জের সময় (ভিড়ের মধ্যে) যমযমের পানি দাঁড়িয়ে পান করেছেন (বুঃ মুঃ মিশকাত হা/৪২৬৮) এবং আলী (রাঃ) কূফার মসজিদের আঙিনায় ওযূ করার পর অতিরিক্ত পানি দাঁড়িয়ে পান করেন ও বলেন, আমি রাসূল (ছাঃ)-কে দাঁড়িয়ে পানি পান করতে দেখেছি (বুখারী হা/৫৬১৬; মিশকাত হা/৪২৬৯)। উক্ত হাদীছগুলি সম্পর্কে হাফেয ইবনু হাজার আসক্বালানী (রহঃ) বলেন, যমযমের পানি দাঁড়িয়ে বা বসে দু’ভাবেই পান করা যায় (ফাৎহুল বারী হা/১৬৩৭-এর আলোচনা)। প্রয়োজনে দাঁড়িয়ে পান করা যে জায়েয, সেটা বুঝানোর জন্যই রাসূল (ছাঃ) এরূপ করেছেন (ফাৎহুল বারী হা/২৬১৫-১৬-এর আলোচনা)। ইবনু তায়মিয়াহ (রহঃ) বলেন, হজ্জের সময় ভিড়ের কারণে বসার সুযোগ না থাকায় রাসূল (ছাঃ) দাঁড়িয়ে পান করেছিলেন এবং এটাই ছিল তাঁর শেষ আমল (মাজমূ‘উল ফাতাওয়া ৩২/২১০)।
যমযম বা যেকোন পানি করার সময় ক্বিবলামুখী হওয়ার ব্যাপারে একটি যঈফ বর্ণনার ভিত্তিতে কিছু ফক্বীহ এটি মুস্তাহাব বলেছেন (উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ৭/৩৪৮)। ছহীহ হাদীছের মোকাবেলায় যা গ্রহণযোগ্য নয়।
প্রশ্নকারী : মিনহাজ পারভেয, রাজশাহী।