আফগানিস্তান, জুন ২০২২ : গত বছরের জুনে আফগানিস্তানের উত্তরাঞ্চলে ৬.১ মাত্রায় শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১ হাযার মানুষ প্রাণ হারান। পুরো বা আংশিক ধসে পড়ে সাড়ে চার হাযার বাড়ি।

নেপাল, এপ্রিল ২০১৫ : এই ভূমিকম্পটির মাত্রা ছিল ৭.৮। এতে প্রায় ৯ হাযার মানুষের প্রাণহানি ঘটে। আহত হয় আরও ২১ হাযার। ধ্বংস হয় ৮০ শতাংশ ধর্মীয় ও ঐতিহাসিক স্থাপনা।

পাকিস্তান, সেপ্টেম্বর ২০১৩ : এ বছর পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে পরপর দু’টি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। একটির মাত্রা ছিল ৭.৭, অপরটির ৬.৮। এতে কমপক্ষে ৮২৫ জন প্রাণ হারান।

জাপান, মার্চ ২০১১ : জাপান ভূমিকম্পপ্রবণ দেশ। ভৌগোলিক অবস্থানগত কারণে দেশটিতে ভূমিকম্পের ঝুঁকি অন্য অনেক দেশের চেয়ে বেশী। ২০১১ সালের মার্চে জাপানে ৯ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর আঘাত হানে সুনামি। ভূমিকম্প ও সুনামিতে প্রায় ১৯ হাযার মানুষ নিহত হন। আহত হন আরও ৬ হাযার। এই ভূমিকম্পের ফলে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিপর্যয় ঘটে। ১৯৮৬ সালে চেরনোবিলের পর এটি ছিল সবচেয়ে মারাত্মক পারমাণবিক বিপর্যয়ের ঘটনা।

হাইতি, জানুয়ারী ২০১০ : ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সে ৭ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। এতে রীতিমতো বিধ্বস্ত হয় পোর্ট-অব-প্রিন্স। নিহত হয় ৩ লাখ ১৬ হাযারের মতো মানুষ। এ ভূমিকম্প পোর্ট-অব-প্রিন্স ও এর আশপাশের এলাকার ৮০ হাযার ঘরবাড়ি ধ্বংস হয়েছিল। বিশ্বে এখন পর্যন্ত যত প্রাকৃতিক দুর্যোগের ইতিহাস জানা যায়, হাইতিতে ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ চালানো এই ভূমিকম্পকে সবচেয়ে ভয়াবহ একটি বলা হয়।

চীন, মে ২০০৮ : সিচুয়ান প্রদেশে আঘাত হানে ৭.৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প। এতে প্রায় ৮৮ হাযার মানুষ প্রাণ হারান। গৃহহীন হয়ে পড়েন আরও প্রায় এক কোটি মানুষ। ভূমিকম্পর আঘাতে কয়েক লাখ ভবন ধসে পড়ে বা ক্ষতিগ্রস্ত হয়। ভূমিকম্পের সময় স্কুলে থাকা ১০ হাযার শিশুর মৃত্যু হয়েছিল।

কাশ্মীর, মে ২০০৫ : ভারত ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকা শক্তিশালী এক ভূমিকম্প কেঁপে ওঠে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৬। এই ভূমিকম্পে উপত্যকার ৭৫ হাযারের বেশী মানুষের প্রাণহানি হয়। গৃহহীন হয়েছিল ১০ লাখের অধিক মানুষ। দুর্গম পাহাড়ি এলাকা হওয়ায় উদ্ধার অভিযান চালানো খুব কঠিন হয়ে পড়েছিল।

চিলি, মে ১৯৬০ : বিশ্বের যেসব ভূমিকম্পর ইতিহাস পাওয়া যায়, এর মধ্যে সবচেয়ে বড় মাত্রার ভূমিকম্পটি হয়েছিল এ বছর, চিলিতে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পর মাত্রা ছিল ৯.৫। এতে ৩০ ফুট উচ্চতার একটি সুনামি হয়। ভূমিকম্প ও সুনামিতে প্রাণ হারান ২ হাযার মানুষ।

জাপান, সেপ্টেম্বর ১৯২৩ : সেপ্টেম্বর মাসের প্রথম দিন বিকেলে জাপানে আঘাত হানে ৭ ৯ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প। এই ভূমিকম্প টোকিও ও ইয়োকোহামার মা নগরে ভূমিকম্প অনুভূত হয়েছিল। এ ভূমিকম্পের পর একটি সুনামি হয়েছিল, যেটির উচ্চতা ছিল ৪০ ফুট পর্যন্ত। সরকারী হিসাবে তাতে ১ লাখ ৪৩ হাযার মানুষের প্রাণহানি হয়। এতে ইয়োকাহামার ৯০ শতাংশ ভবন এবং টোকিওর পাঁচ ভাগের দু’ভাগ এলাকা ধ্বংস হয়েছিল।






সালাহউদ্দীন কাদের চৌধুরী ও আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের ফাঁসি কার্যকর
সোনার মেডেল সহ ১০ লাখ টাকার চেক দিয়ে ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রিয় শিক্ষককে বিদায়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে প্রথম হয়েছে মাদ্রাসার ছাত্র আব্দুল্লাহ
ব্রিটেনে জাতিগত বৈষম্য : সবচেয়ে কম বেতন পান বাংলাদেশীরা
শিক্ষা ক্ষেত্রে সর্বত্র অবক্ষয় দেখা যাচ্ছে - -প্রধান বিচারপতি
বিশ্বে সবচেয়ে দূষিত শহর ঢাকা
চলে গেলেন ইতালিতে ইসলাম প্রচারের অগ্রনায়ক শায়েখ আব্দুর রহমান রসারিও
হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমীর মৃত্যু
বৃদ্ধ পিতা-মাতা অবশেষে অন্যের ঘরের চালের নীচে
আসামে ১২৮১টি মাদ্রাসাকে স্কুলে রূপান্তর
গাদ্দাফী ছিলেন আফ্রিকার ত্রাতা
মানুষ বাজারে গিয়ে কাঁদছে, কারণ পকেটে টাকা নেই : শিল্প প্রতিমন্ত্রী
আরও
আরও
.