নযীরবিহীন শক্তির প্রদর্শনী করে কানাডায় এক লাখ ১০ হাযার শিখ ভারতের পাঞ্জাবে খালিস্তান নামক পৃথক শিখ রাষ্ট্র গঠনের জন্য আয়োজিত গণভোটে ভোট দিয়েছে। অনুষ্ঠিত ঐ গণভোটে সিমলাকে রাজধানী করে স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার দাবী জানানো হয়। আয়োজক সংগঠক এসএফজে জানিয়েছে, কানাডায় খালিস্তানের পক্ষে ভোট আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। উল্লেখ্য, ইতিপূর্বে লন্ডনে আয়োজিত ভোটে ৩০ হাযার শিখ অংশ নিয়েছিল। ইতালিতে এর চেয়ে অল্প কিছুসংখ্যক ভোটার কম উপস্থিত ছিল। জেনেভায় ১০ হাযারের কম ছিল উপস্থিতি।

কানাডায় বর্তমানে প্রায় ১০ লাখ শিখ বসবাস করে। তাদের মধ্যে খালিস্তান আন্দোলনের ব্যাপক প্রভাব রয়েছে। ভারত সরকার এই আন্দোলন নিয়ে বেশ কয়েক বছর ধরেই সমস্যায় রয়েছে। এ নিয়ে ভারত ও কানাডা সরকারের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্বও দেখা দিয়েছে। কানাডা সরকার ভারত সরকার কর্তৃক খালিস্তান গণভোট আয়োজন থেকে এসএফজেকে বিরত রাখার অনুরোধ প্রত্যাখ্যান করে জানায়, এসএফজে যতদিন দেশর আইন মেনে চলবে, ততদিন তাদের মতামত স্বাধীনভাবে প্রকাশ করতে দেয়া হবে।






ইফতারের আগে না খেলে শাস্তি
স্বদেশ-বিদেশ
নরেন্দ্র মোদির ঢাকা সফর : নেপাল-ভূটান যেতে বাংলাদেশ চায় ভারতের জমি ও রেলপথ
প্রধানমন্ত্রীর ভারত সফরের মধ্যেই বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য আসামের মুখ্যমন্ত্রীর
এক ডলার ঘুষে ৫ বছর জেল!
বিনা দোষে ১৩ বছর কারাভোগ!
বিদেশ পৃথিবীর সবচেয়ে গরীব দেশ কঙ্গো
বিপাকে রোগাক্রান্ত ও এয়ার কন্ডিশন ব্যবহারকারীরা (ইমিউনিটির আধিক্যের কারণে করোনায় আক্রান্ত অধিকাংশ খেটে খাওয়া মানুষ রক্ষা পাচ্ছে)
স্বদেশ-বিদেশ
উত্তর কোরিয়ার সম্ভাব্য ইএমপি হামলায় ধসে পড়বে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ ব্যবস্থা, মারা পড়বে সেদেশের ৯০% মানুষ!
সংসার চালাতে ধার করেছে ৪৬% ভারতীয়
একত্রে তিন তালাক নিষিদ্ধে চূড়ান্ত রায় দিল দিল্লীর সুপ্রিম কোর্ট
আরও
আরও
.