উত্তর : বিদ্যুৎ, গ্যাস, ইন্টারনেট সহ দুনিয়ার সকল বস্ত্তর মূল মালিক আল্লাহ (রাদ ১৩/১৬)। আল্লাহর ইচ্ছা ব্যতীত কোন কিছুই পাওয়া সম্ভব নয়। এজন্য এগুলোর নিয়মিত সরবরাহ পেতে তাঁর নিকটেই প্রার্থনা করতে হবে। আয়েশা (রাঃ) বলেন, ‘আল্লাহর নিকটে তোমরা সবকিছুই চাও। এমনকি সামান্য (জুতার) ফিতা হ’লেও। কেননা তিনি যদি তা পাওয়া সহজ না করেন, তবে কখনোই তা পাওয়া সম্ভব হবে না’ (মাজমাউয যাওয়ায়েদ হা/১৭২২২; যঈফাহ হা/২১-এর আলোচনা, সনদ হাসান)। উছায়মীন (রহঃ) বলেন, আল্লাহর নিকটে দুনিয়াবী যেকোন কিছু প্রার্থনা করায় কোন দোষ নেই। কেননা দো‘আ ইবাদতেরই অন্তর্ভুক্ত। আর মানুষের জন্য আল্লাহ ব্যতীত আর কোন আশ্রয়স্থল নেই। অতএব এ সকল বিষয়ের সুন্দর ব্যবস্থাপনার জন্য দো‘আ করা যায় (আশ-শারহুল মুমতে৩/২০৬)

প্রশ্নকারী : মুহাম্মাদ সোহাগবাজিতপুরকিশোরগঞ্জ।


 






বিষয়সমূহ: বিবিধ
প্রশ্ন (৩১/১১১) : কোন কারণবশতঃ বিবাহের অলীমা ইজাব-কবূলের কিছুদিন পরে করা যাবে কি?
প্রশ্ন (১৩/৩৭৩) : অমুসলিমদের কাছ থেকে কুরবানীর পশু ক্রয় করা যাবে কি? এটা কবুলযোগ্য হবে কি?
প্রশ্ন (৩০/১১০) : কুরআন হাত থেকে পড়ে গেলে করণীয় কি? জনৈক ব্যক্তি বললেন, কুরআনের ওজনে চাউল দান করতে হবে।
প্রশ্ন (৭/২৪৭) : টুপী ছাড়া ছালাত আদায়ে শরী‘আতে কোন বাধা আছে কি? এতে নেকীর কোন কমবেশী হবে কি? - মেহেদী হাসান রাজশাহী।
প্রশ্ন (২২/২২২) : আমার বয়স ১২ হ’লেও বালেগ হওয়ায় মসজিদে পাঁচওয়াক্ত ছালাত আদায় করতে চাই। কিন্তু পিতা-মাতা মসজিদে বিশেষত মাগরিবের ছালাতে যেতে দিতে চায় না। প্রহার করে। এমতাবস্থায় আমার করণীয় কি?
প্রশ্ন (১৭/১৩৭) : বর্তমানে প্রবাসীরা কোন ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে ২% হিসাবে প্রণোদনা পাচ্ছে। এটা গ্রহণ করা জায়েয হবে কি? - -আব্দুল লতীফসেন্তাসা, সিঙ্গাপুর।
প্রশ্ন (৮/৮৮) : খারেজী, রাফেযী, শী‘আ, মুরজিয়া, মু‘তাযিলা ইত্যাদি বাতিল ফের্কার লোকদের পিছনে ছালাত আদায় করা যাবে কি?
প্রশ্ন (২২/৪৬২) : দশ বছর পূর্বের কবরস্থান শরী‘আতসম্মত ওযরে বাতিল করে নতুনভাবে বড় আকারে তৈরী করা হবে। এক্ষণে পূর্বের কবরস্থানের জমি বিক্রি করে উক্ত অর্থ নতুন কবরস্থানে দান করা যাবে কি? উল্লেখ্য সেখানে এ পর্যন্ত মাত্র দু’জন ব্যক্তিকে দাফন করা হয়েছে। - -শহীদুল ইসলাম, নওদাপাড়া, রাজশাহী।
প্রশ্ন (৯/৪০৯) : মাযহাবী ভাইয়েরা ইফতারের সময় তিন/চার মিনিট বিলম্ব করেন। এর কারণ কী? - -রাসেল হোসাইন, নারায়ণগঞ্জ।
প্রশ্ন (২৭/৩৬৭) : বিদায়কালে কাউকে ‘তুমি তোমার প্রার্থনায় আমাকে শরীক করতে ভুলে যেয়ো না’ বলা যাবে কি? - -আশরাফ আলী, পশ্চিমবঙ্গ, ভারত।
প্রশ্ন (১৬/১৭৬) : আমার কাপড়ের দোকানে মেয়েদের টপস, জিপসি, প্যান্ট, টাইটস ইত্যাদি আধুনিক পোষাক বিক্রয় করে থাকি। এটা শরী‘আতসম্মত হবে কি?
প্রশ্ন (১০/১৩০) : জনৈক ব্যক্তি বলেন ছহীহ বুখারীতে হাদীছ আছে যে, মাথায় উকুন হ’লে ৩ দিন ছিয়াম বা ৬ জন মিসকীনকে অর্ধ ছা‘ করে খাওয়ালে মাথার উকুন থাকবে না। একথা কি সত্য? - -তা‘লীমুল হক, সোনারগাঁও, নারায়ণগঞ্জ।
আরও
আরও
.