উত্তর : এমতাবস্থায় মায়ের কর্তব্য হ’ল, সন্তানের হেদায়াতের জন্য বেশী বেশী উপদেশ দেওয়া, তাকে সম্ভবপর সঙ্গ দেওয়া, তার জন্য অধিকহারে দো‘আ করা, তার জন্য সৎসঙ্গীর ব্যবস্থা করে দেওয়া, কোন বিজ্ঞজন বা সন্তানের কোন শিক্ষক বা সৎ বন্ধুর মাধ্যমে সন্তানকে উপদেশ দেওয়া ইত্যাদি। এসবে কাজ না হ’লে নিজে মৃদু প্রহার করা বা অভিভাবকতুল্য কারো মাধ্যমে তাকে শাসন করা। এরপরেও পরিবর্তন না হ’লে সার্বিক নিরাপত্তার জন্য প্রয়োজনে প্রশাসনের সহযোগিতা নিতে পারে, যেন সে নিজেকে সংশোধন করতে বাধ্য হয়। উল্লেখ্য যে, পিতা-মাতার উচিৎ সন্তানকে যথাযথভাবে গড়ে তোলা, যাতে সে পিতা-মাতার দেখানো পথে আদর্শবান হিসাবে গড়ে উঠতে পারে।

প্রশ্নকারী : ওবায়দুল্লাহপাটুলনাটোর


 






বিষয়সমূহ: শিষ্টাচার
প্রশ্ন (৩/১২৩) : বিড়াল পোষার বিধান কি? কিছু মানুষকে দেখা যায় আবু হুরায়রা (রাঃ)-এর অনুকরণে সুন্নাত মনে করে বিড়াল লালন-পালন করেন।
প্রশ্ন (১১/৪১১) : ওযনে কুরবানী কেনা যাবে কি? - -তাওয়াবুল হক, ভদ্রা, রাজশাহী।
প্রশ্ন (১৩/৫৩) : সামর্থ্যহীন ব্যক্তি কারো টাকায় হজ্জ করার পর পরবর্তীতে তার সামর্থ্য হ’লে তাকে কি পুনরায় হজ্জ করতে হবে?
প্রশ্ন (২৯/৬৯) : সূরা হিজরের ৮৭ আয়াতের ব্যাখ্যা জানতে চাই।
প্রশ্ন (৯/১৬৯) : ব্রেসলেটের ম্যাগনেটিক পাথরের মধ্যে কোন ওষধি গুণ আছে কি? যদি থাকে তবে তা ব্যবহার করায় শরী‘আতে কোন বাধা আছে কি?
প্রশ্ন (১৬/১৬) : হাই কমোডে বসে পেশাব-পায়খানা করা জায়েয হবে কি? - -মীযানমিরপুর, ঢাকা।
প্রশ্ন (২৪/১৮৪) : রুকূ অবস্থায় মুছল্লীর দৃষ্টি কোন দিকে থাকবে? - -মামূন, আরএমপি, রাজশাহী।
প্রশ্ন (৩১/৩৫১) : টয়লেটে বালতি ভরে পানি রেখে সেই পানিতে পরের দিন ওযূ করা যাবে না। কেননা শয়তান তাতে প্রস্রাব করে দেয়- একথার সত্যতা আছে কি?
প্রশ্ন (৪/২৮৪) : আমি মামার দোকানে তিন বছর যাবৎ কর্মরত আছি। প্রথমে মামা আমাকে হাত খরচের জন্য ক্যাশ থেকে অল্প কিছু নেওয়ার জন্য বলেছিলেন। কিন্তু এক মাস পর থেকে আমাকে বেতন দেন। আর ক্যাশ থেকে নেওয়ার বিষয়ে কিছু না বলায় আমি তা নিতে থাকি এবং প্রায় তিন লক্ষ টাকা নিয়ে ফেলেছি। এখন আমি দারুণভাবে লজ্জিত। আমার জন্য করণীয় কি? - -শামীম আহমাদ, ভাঙ্গুড়া, পাবনা।
প্রশ্ন (৩৩/৪৭৩) : ওমরাহ করার পর চুল না কাটলে কাফফারা দিতে হবে কি? এছাড়া মক্কায় চুল না কেটে ৮৫ কি.মি. দূরে জেদ্দায় গিয়ে চুল কাটা যাবে কি?
প্রশ্ন (৩৭/৪৩৭) : মৃত্যুসংবাদ প্রচার করার ব্যাপারে শরী‘আতের বিধান কি?
প্রশ্ন (২৫/১৪৫) : সূরা ফাতিহার ‘ওয়ালাযযাল্লীন’ পাঠে ক্বারীগণের মতভেদ রয়েছে। এক্ষণে এরূপ উচ্চারণগত মতপার্থক্যের কারণে ছালাত বিনষ্ট বা গুনাহ হওয়ার কোন সম্ভাবনা আছে কি?
আরও
আরও
.