ধন-ধান্যে পুষ্পে ভরা এ্যান্টার্কটিকা মহাদেশ! হাযারও ফসলের রঙে যেন সবুজ হয়ে উঠেছে বরফের এই মহাদেশ! পুরু বরফের চাদরে মোড়া এ্যান্টার্কটিকায় এখন উপচে পড়ছে মরিচ, টমেটো, বিট, শসা, ব্রোকলি, ফুলকপি, এক ধরনের বাঁধাকপি, নানা রকমের লেটুস পাতা ও মশলাপাতি। এসব ফসল ফলানো হয়েছে এ্যান্টার্কটিকায়, ফসলের একটি কৃত্রিম ক্ষেতে। যেটি বানিয়েছে জার্মান এরোস্পেস সেন্টার।

মূলত পৃথিবীর অনেক উপরের কক্ষপথে প্রদক্ষিণ করা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মহাকাশচারীদের খেয়ে-পরে বাঁচার জন্য ফসল ফলানোর প্রয়োজন। কিন্তু সেখানে তো মাটি নেই। তাই মাটিবিহীন ফলনের পরীক্ষা-নিরীক্ষা করতেই এ্যান্টার্কটিকায় ফসলের এই কৃত্রিম ক্ষেত বানানো হয়েছে।

কৃত্রিম এই ক্ষেতে ফসল ফলানো হয় একটি অভিনব পদ্ধতিতে। যে পদ্ধতিতে নানা ধরনের পুষ্টিকর খাদ্য উপাদানের দ্রবণ স্প্রে করে ঢুকিয়ে দেয়া হয় বিভিন্ন ধরনের শস্য, আনাজপাতির গাছের মূলে। যে গাছগুলি সেই কৃত্রিম ক্ষেতে ঝুলছে উপর থেকে। এ ব্যাপারে প্রকল্পের প্রধান ড্যানিয়েল শু্যবার্ট বলেন, ‘কৃত্রিম এই ক্ষেতে এর আগে এত রকমের ফসল এত পরিমাণে ফলানো সম্ভব হয়নি। আগামী দিনে চাঁদে বা মঙ্গলে মহাকাশচারীরা যে এই সব প্রয়োজনীয় ফসল অনায়াসেই ফলাতে পারবেন, সে ব্যাপারে আমাদের অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলল এ্যান্টার্কটিকার কৃত্রিম ক্ষেতের এই পরীক্ষা-নিরীক্ষা।






আরও
আরও
.