উত্তর : সকল আমলই পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের অনুমোদনের মুখাপেক্ষী। যা সুনির্ধারিত ও সুনির্দিষ্ট। তাই রাসূল (ছাঃ) যতটুকু আমল করেছেন, করতে বলেছেন বা সমর্থন করেছেন, তার মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। একদা তিন ব্যক্তি রাসূল (ছাঃ)-এর ইবাদতকে কম মনে করে বিরতিহীন ছিয়াম, সারারাত্রি ছালাত এবং অবিবাহিত জীবন যাপন করতে চাইলে রাসূল (ছাঃ) বললেন, আমি ছিয়াম পালন করি আবার পরিত্যাগও করি, রাত জেগে ছালাত আদায় করি আবার নিদ্রাও যাই এবং বিয়েও করি। এটাই আমার সুন্নাত। অতএব যে ব্যক্তি আমার সুন্নাত পরিত্যাগ করবে, সে আমার দলভুক্ত নয় (বুখারী, মুসলিম, মিশকাত হা/১৪৫)। তাঁর নির্দেশিত আমলের ক্ষেত্রে সামান্যতম কম-বেশী না করার ঘোষণা দেওয়ায় জনৈক বেদুঈনকে রাসূল (ছাঃ) জান্নাতী হিসাবে আখ্যায়িত করেন (বুখারী হা/১৩৯৭; মুসলিম হা/১৪; মিশকাত হা/১৪)। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি এমন কোন আমল করল যাতে আমার নির্দেশনা নেই তা প্রত্যাখ্যাত (মুসলিম হা/১৭১৮)। অতএব হাদীছে যে নফল ইবাদত যেভাবে করতে বলা হয়েছে, সেভাবেই করতে হবে। বাড়তি করলে তা আল্লাহর কাছে কবুল হবে না।






প্রশ্ন (১/১২১) : জনৈকা স্ত্রী তার স্বামীকে অশ্লীল ভাষায় গালিগালাজ করে। শরী‘আতে এর শাস্তি কি? - -এস কে হেলাল, মিরপুর, ঢাকা।
প্রশ্ন (২৪/২৪) : ছালাতরত অবস্থায় শরীরের কোন স্থান থেকে রক্ত বের হ’তে দেখলে ছালাত ছেড়ে দিতে হবে কি? - -মোকাম্মাল, গোদাগাড়ী, রাজশাহী।
প্রশ্ন (১/৩৬১) : অন্যের জমিতে ফসলের ক্ষতি না করে বিনা অনুমতিতে গরু-ছাগল, হাঁস-মুরগী চরানো বা ঘাস খাওয়ানো যাবে কি?
প্রশ্ন (৩/২৪৩) : পায়জামার চেয়ে লুঙ্গি পরা কি উত্তম? রাসূল (ছাঃ) কি পায়জামা পরা অপসন্দ করতেন? - -আব্দুল্লাহ, তাহেরপুর, রাজশাহী।
প্রশ্ন (৬/৪৪৬) : আমার বড় বোনের স্বামী পূর্বের স্ত্রীর এক কন্যা রেখে তাকে (পূর্বের স্ত্রীকে) তালাক দেয়। এক্ষণে আমি ঐ মেয়েকে বিবাহ করতে পারব কি? - -নাম প্রকাশে অনিচ্ছুক, পাথরঘাটা, বরগুনা।
প্রশ্ন (৮/২৪৮) : নতুন বাড়ীতে উঠতে কিংবা নতুন দোকান চালু করতে শারঈ কোন নিয়ম পালন করতে হবে কি?
প্রশ্ন (৭/৮৭) : জালালুদ্দীন রূমীর আক্বীদা সম্পর্কে জানতে চাই।
প্রশ্ন (৩৩/৩৫৩) টিভিতে ফুটবল, ক্রিকেট খেলা দেখা শরী‘আতসম্মত হবে কি?
প্রশ্ন (১/১) : জনৈক আলেম বলেন, আমাদেরকে কেবল কুরআন অনুসরণ করতে হবে। হাদীছ অনুসরণের প্রয়োজন নেই। ছালাতের নফল-সুন্নাত বলে কিছু নেই। কেবল ফরয আদায় করাই যথেষ্ট। এ ব্যাপারে দলীলভিত্তিক জবাবদানে বাধিত করবেন।
প্রশ্ন (১৭/৯৭) : হানযালা ইবনু ছাফওয়ান নামে কোন নবী পৃথিবীতে এসেছিলেন কি?
প্রশ্ন (১৬/২৫৬) : নবী-রাসূল, ছাহাবায়ে কেরাম বা অন্য কোন মানুষের নামের পূর্বে হযরত, জনাব ইত্যাদি শব্দটি ব্যবহার করায় শরী‘আতে কোন বাধা আছে কি?
প্রশ্ন (৩০/৩০) : কুরআন শরীফ, হাদীছ শরীফ, মাযার শরীফ ইত্যাদি বলা যাবে কি?
আরও
আরও
.