উত্তরঃ শুধু পাপের কারণে মানুষের অসুখ-বিসুখ হয় না, বরং পরীক্ষা স্বরূপও হ’তে পারে (বাক্বারাহ ১৫৫)। শিশুদের অসুখের বিষয়টি পিতা-মাতার পাপ মোচনের জন্যও হ’তে পারে কিংবা তাদেরকে পরীক্ষা করার জন্যও হ’তে পারে। আর এই পরীক্ষা ও উপদেশ পিতা-মাতা, সমাজনেতা, রাষ্ট্রনেতা, বিশ্বনেতৃবৃন্দ সকলের জন্য হ’তে পারে। সমাজের একজনের পাপে অন্যজনের ভোগান্তি হয়ে থাকে। যেমন জাপানে ও ইরাকে আমেরিকার বোমা বর্ষণের ফলে অগণিত বিকলাঙ্গ শিশু জন্ম নিচ্ছে। চীন ও উন্নত দেশগুলির অধিক হারে শিল্প ধোঁয়া উদ্গীরণের ফলে জলবায়ু দুষিত হয়ে সাগরতীরের দেশ মালদ্বীপ, বাংলাদেশ আজ সবচেয়ে ক্ষতির সম্মুখীন হয়েছে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, মানুষ কোন অন্যায় হ’তে দেখলে যদি তার প্রতিরোধ না করে, তাহ’লে আল্লাহ তার শাস্তি সকলের উপর চাপিয়ে দেন’ (ইবনু মাজাহ, তিরমিযী, মিশকাত হা/৫১৪২)

তাছাড়া মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন রোগ-ব্যাধি ও বালা-মুছীবতে ঘেরা থাকে। কাজেই শিশু অবস্থাতেও রোগ হ’তে পারে। আব্দুল্লাহ ইবনু মাস‘ঊদ (রাঃ) বলেন, একদা নবী করীম (ছাঃ) একটি চতুষ্কোণ রেখা অঙ্কন করলেন এবং তার মধ্যে একটি রেখা টানলেন, যা চতুষ্কোণ অতিক্রম করে বের হয়ে গেছে। অতঃপর মধ্য রেখাটির উভয় পাশে অনেকগুলো ছোট ছোট রেখা অাঁকলেন এবং বললেন, মনে কর মধ্য রেখাটি মানুষ। চতুষ্কোণ তার বয়সের সীমা; যা তাকে ঘিরে রয়েছে। আর রেখার বাহিরের অংশটি তার আকাঙ্ক্ষা। আর এ সমস্ত ছোট ছোট রেখাগুলো তার বিপদ-মুছীবত, যাতে সে পতিত হ’তে পারে। যদি সে একটি বিপদ হ’তে রক্ষা পায় তবে পরবর্তী বিপদে আক্রান্ত হয়। যদি সেটা থেকেও রক্ষা পায়, তবে এর পরেরটিও আক্রান্ত হয় (বুখারী, মিশকাত হা/৫২৬৮; বঙ্গানুবাদ মিশকাত হা/৫০৩৮ ‘আকাংখা ও লোভ’ অনুচ্ছেদ)






প্রশ্ন (৩৯/৪৩৯) : জুম‘আ বা বিভিন্ন খুৎবায় পঠিত ‘খুৎবাতুল হাজতে’র শব্দগুলি কি সুনির্দিষ্ট? জুম‘আতে এবং বিবাহে খুৎবাতুল হাজত পাঠের হুকুম কি? যে কোন বক্তব্য ও লেখনীর শুরুতে খুৎবাতুল হাজত কি যরূরী?
প্রশ্ন (২১/৩০১) : আমার মেয়ের একটি কানের লতি জন্মগতভাবে কাটা। সেকারণে তাকে বিভিন্নভাবে বিব্রত হতে হয়। এক্ষণে প্লাস্টিক সার্জারীর মাধ্যমে ঠিক করা হলে তাতে কোন বাধা আছে কি? না এটা আল্লাহর সৃষ্টির পরিবর্তন হিসাবে গুনাহগার হতে হবে? - মাসঊদ, রিয়াদ, সঊদী আরব।
প্রশ্ন (৬/২৪৬) : বিয়ের পূর্বে অবৈধ সম্পর্কের কারণে গর্ভে আসা সন্তান পরবর্তীতে সন্তান জন্মের পূর্বেই তাদের বিবাহ হয়ে থাকলে সন্তান কি উক্ত পিতার দিকে সম্পর্কিত হবে?
প্রশ্ন (৪/১৬৪) : হাদীছ অনুযায়ী কোন মুসলিমের সাথে তিন দিনের বেশী কথা বন্ধ রাখা জায়েয নয়। কিন্তু জনৈক মাযহাবী বিদ‘আতী ভাইয়ের সাথে আমার বহুদিন যাবৎ সম্পর্ক নেই। এক্ষেত্রে উক্ত হাদীছের বিধান কি হবে?
প্রশ্ন (১৮/২৯৮) : পালিত ছেলে-মেয়ে কি পালক পিতা-মাতার জন্য বা তাদের প্রকৃত সন্তানদের ক্ষেত্রে মাহরাম হিসাবে গণ্য হবে? এদের কোন বয়সসীমা আছে কি?
প্রশ্ন (৬/৩২৬) : ‘মুমিন বান্দা ও শিরকের মধ্যে পার্থক্য হচ্ছে ছালাত বর্জন করা। অতএব যে ব্যক্তি ছালাত ত্যাগ করল সে অবশ্যই শিরক করল’ হাদীছটির বিশুদ্ধতা ও হুকুম জানতে চাই।
প্রশ্ন (৭/২৪৭) : জমির বর্গাচাষীর ফসল নষ্ট হ’লে কি উভয়ে ক্ষতির অংশীদার হবে? - -ডা. শামসুল হক, পবা, রাজশাহী।
প্রশ্ন (৩১/৩৯১) : কলেজের বিদায় অনুষ্ঠানে বৈধ কর্মকান্ডের সাথে সাথে নাচ-গানের মত শরী‘আতবিরোধী কাজও হবে। জেনে-শুনে এরূপ অনুষ্ঠানের জন্য চাঁদা দেওয়া জায়েয হবে কি?
প্রশ্ন (৮/৪৪৮) : জনৈক ব্যক্তি তার জীবনের প্রথম দিকে অজ্ঞতার কারণে রামাযানের ছিয়াম পালনকালে ইচ্ছাকৃতভাবে লুকিয়ে পানাহার করেছিলেন। এখন অনেক বছর পরে এসে নিজের ভুল বুঝতে পারেন। এমতাবস্থায় তার করণীয় কি? এক্ষেত্রে ক্বাযার সাথে কাফফারাও আদায় করতে হবে কি?
প্রশ্ন (২০/৪৬০) : রামাযান মাসে একটি সুন্নাত আমল করলে অন্য মাসের ফরয আমলের ছওয়াব পাওয়া যায়। উক্ত বক্তব্য কি সঠিক?
প্রশ্ন (১৫/৩৭৫) : জনৈক আলেম বলেন, প্রস্রাব করার পর ঢিলা-কুলুখ নিয়ে চল্লিশ কদম হাঁটতে হবে, কাশি দিতে হবে। কেননা প্রস্রাব আটকে থাকে। এরূপ না করলে ছালাত শুদ্ধ হবে না। এই দাবীর শারঈ ভিত্তি চানতে চাই?
প্রশ্ন (১৯/৩৭৯) : বাহাউল্লাহ অর্থ কী? বাহাঈ মতবাদের প্রবর্তক কে? এটা কখন চালু হয়েছে? এ মতবাদের অনুসারীরা কি মুসলিম? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।
আরও
আরও
.