উত্তর : বিবাহের ঘোষণা দেওয়া ও প্রচার করা যরূরী (ইবনু তায়মিয়াহ, মাজমূউল ফাতাওয়া ৩২/১০২; ঊছায়মীন, ফাতাওয়া নূরুন আলাদ-দারব ১৫)। রাসূল (ছাঃ) বলেন, তোমরা বিবাহের সংবাদ প্রচার কর, তোমরা বিবাহের সংবাদ প্রচার কর। কেননা এটি এমন সম্বন্ধ, যা ব্যভিচার নয় (ত্বাবারাণী কাবীর হা/৫২৯; ছহীহাহ হা/১৪৬৩)। তবে উদ্ভুত পরিস্থিতিতে মেয়ের পিতা ও দু’জন সাক্ষীর উপস্থিতিতে বিবাহ হ’লেই বিবাহ সিদ্ধ হবে। কারণ বিবাহের জন্য এই তিনটি বিষয় আবশ্যিক (ছহীহ ইবনু হিববান হা/৪০৭৫; ইরওয়া হা/১৮৬০, সনদ ছহীহ)। স্মর্তব্য যে, গোপন বিবাহের নামে যদি কেউ প্রচলিত কোর্ট ম্যারেজ করে বা মেয়ের ওলী ব্যতীত বিবাহ হয়, তবে তা বাতিল হবে (তিরমিযী হা/১১০২ প্রভৃতি; মিশকাত হা/৩১৩১)

প্রশ্নকারী : নিয়ায মোর্শেদ, দস্তানাবাদ, নাটোর।







প্রশ্ন (১৬/৪১৬) : অমুসলিমদের প্রদত্ত ইফতার খাওয়া জায়েয হবে কি?
প্রশ্ন (১৬/১৩৬) : বিধর্মীদের সাথে অংশীদারী ভিত্তিতে ব্যবসা করা যাবে কি?
প্রশ্ন (১৮/৯৮) : এশার ছালাতের ওয়াক্ত রাত্রি কয়টা পর্যন্ত থাকে? - -মিনজু খান, রংপুর।
প্রশ্ন (৭/২০৭) : জনৈক আলেম বলেন, মাইকে ছালাত আদায় করা যাবে না। এতে তাকবীরে তাহরীমা ভঙ্গ হয়ে যায়। এর কোন সত্যতা আছে কি?
প্রশ্ন (১৪/৪১৪) : ভ্রূ-এর কিছু কিছু চুল বেশী বড় হয়ে গেলে তা কেটে ফেলায় কোন বাধা আছে কি?
প্রশ্ন (২৬/৬৬) : মসজিদের মধ্যে প্রতি ঘণ্টায় ঘণ্টাধ্বনি বাজানো ঘড়ি রাখা যাবে কি? - -রাশেদুল ইসলামবিরল, দিনাজপুর।
প্রশ্ন (৩৩/৩৯৩) : রামাযানে নফল ইবাদত ফরয ইবাদতের সমান এবং ফরয ইবাদত ৭০টি ফরয ইবাদতের সমান। এ হাদীছটির কোন সত্যতা আছে কি? - -নাফীস, উত্তরা, ঢাকা।
প্রশ্ন (২৬/২৬) : কোন ব্যক্তি মাহরামের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হ’লে বা যেনায় লিপ্ত হ’লে তার শাস্তি কি হবে?
প্রশ্ন (৩৫/২৭৫) : ছালাত আদায়কালে মহিলাদের চুল বেঁধে খোপা করে রাখা যাবে, না ছেড়ে দিতে হবে? কেউ কেউ বলেন ছেড়ে রাখা আবশ্যক। সঠিক সমাধান জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (২২/৩৮২) : ছহীহ হাদীছ দ্বারা দ্বীন পরিপূর্ণ হয়ে থাকলে অন্যান্য হাদীছের উপর আমল করার প্রয়োজন আছে কি? যেমন হাসান, যঈফ, জাল ইত্যাদি।
প্রশ্ন (২/২৮২) : ‘হিন্দুস্থানে একটি যুদ্ধ হবে এবং সেখানে শাহাদতবরণকারীগণ জান্নাতে যাবে’ মর্মের বর্ণনাটির কোন সত্যতা আছে কি?
প্রশ্ন (৩/২৪৩) : অনেক মসজিদে দেখা যায় মিহরাবের দু’পাশে বা ভিতরে কা‘বা শরীফ অথবা মসজিদে নববীর মিনারের ছবি লাগানো থাকে। এটা শরী‘আতসম্মত কি?
আরও
আরও
.