উত্তর :
শরী‘আতের যেকোন আমল কুরআন ও ছহীহ হাদীছ মোতাবেক হওয়া আবশ্যক, কোন ইমাম বা
মাযহাবের রায় অনুসারে নয়। তবে স্মর্তব্য যে, কুরআন-হাদীছের খুঁটিনাটি বিষয়
বুঝা সকলের পক্ষে সম্ভব হয় না। এ জন্য বিজ্ঞ ওলামায়ে কেরামের সহযোগিতা
গ্রহণ করতেই হবে’ (নাহল ৪৩, আম্বিয়া ৭)। কিন্তু তার অর্থ এই নয়
যে, নির্দিষ্ট একজন ইমাম বা নির্দিষ্ট একটি মাযহাবের তাক্বলীদ করতে হবে।
বরং সর্বাবস্থায় কুরআন এবং ছহীহ হাদীছই একমাত্র অনুসরণীয় মানদন্ড। কোন
মাযহাব বা ইমাম কিংবা কোন বিদ্বানের সিদ্ধান্ত যদি কুরআন ও ছহীহ হাদীছের
বিপরীত প্রমাণিত হয়, তবে সে সিদ্ধান্ত অবশ্যই পরিত্যাগ করতে হবে এবং কুরআন ও
ছহীহ হাদীছের দিকে ফিরে আসতে হবে (নিসা ৫৯, আহযাব ৩৬)। নবী করীম
(ছাঃ) বলেন, ‘আমি তোমাদের মাঝে দু’টি জিনিস ছেড়ে গেলাম যতদিন তোমরা তা
অাঁকড়ে ধরে থাকবে ততদিন পথভ্রষ্ট হবে না। সে দু’টি বস্ত্ত হ’ল আল্লাহর
কিতাব ও তার নবীর সুন্নাহ’ (মুওয়াত্ত্বা, মিশকাত হা/১৮৬)।