উত্তর : শরী‘আতের দৃষ্টিতে ইবাদত দু’প্রকার : ফরয ও নফল (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৬)। অর্থাৎ আবশ্যিক ও ঐচ্ছিক। সুন্নাত-নফল ঐচ্ছিতের অন্তর্ভুক্ত। নিম্নে প্রশ্নে বর্ণিত পরিভাষাগুলি আলোচিত হ’ল।-
১. ফরয : শরী‘আতের যেসব হুকুম অপরিহার্য এবং অকাট্য দলীল দ্বারা প্রমাণিত। যা অস্বীকার করলে কাফির হতে হয় এবং ঐ ব্যক্তি ইসলাম থেকে খারিজ হয়ে যায়। যেমন পাঁচ ওয়াক্ত ফরয ছালাত, রামাযানের ছিয়াম, যাকাত হজ্জ ইত্যাদি।
২. ওয়াজিব : যা ফরযের কাছাকাছি এবং আমল করা আবশ্যিক। তবে অনেক বিদ্বান বলেছেন, ফরয ও ওয়াজিব একই। যেমন ছালাতের তাকবীর সমূহ, হজ্জের জন্য মীক্বাত থেকে ইহরাম বাঁধা, বিদায়ী তাওয়াফ করা ইত্যাদি।
৩. সুন্নাত : যা আল্লাহর রাসূল (ছাঃ) সর্বদা করেছেন। তবে কখনো কখনো ছেড়েছেন। যেমন ফরয ছালাতের আগে-পরের সুন্নাত সমূহ ও মেসওয়াক করা ইত্যাদি।
৪. নফল : অর্থ অতিরিক্ত। যা করলে নেকী আছে, ছাড়লে গোনাহ নেই। যেমন, ইশরাকের ছালাত, আছর ও এশার পূর্বে ৪ রাক‘আত ছালাত, আইয়ামে বীয-এর নফল ছিয়াম রাখা ইত্যাদি।