উত্তর : এমতাবস্থায় দাদী বা নানী কিছু সম্পদ লিখিতভাবে হেবা করতে পারে। সম্পদের উত্তরাধিকারী না হ’লে তাদের নামে অছিয়াতও করা যাবে। তবে এক্ষেত্রেও সমতা স্থাপন যরূরী বলে অধিকাংশ বিদ্বান অভিমত ব্যক্ত করেছেন (নববী, রওযাতুত-তালেবীন ৫/৩৭৯; হায়তামী, তুহফাতুল মুহতাজ ৬/৩৬০; মারদাভী, আল-ইনছাফ ৭/১৩৭)। তবে শারঈ প্রয়োজনে কোন নাতি বা নাতনীকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে (ইবনু কুদামাহ, মুগনী ৬/৫৩; উছায়মীন, আশ-শারহুল মুমতে‘ ১১/৪৮)।
প্রশ্নকারী : তামজীদ আহমাদ, টাঙ্গাইল।