উত্তর : এগুলি সামাজিক কুসংস্কার মাত্র। কেননা যেকোন মেয়ের স্বামীর বাড়ীতে যেমন অধিকার আছে, পিতার বাড়ীতেও তেমনি অধিকার রয়েছে। এই অধিকার ভোগের কোন সময়সীমা নেই। যতদিন খুশী মেয়ে তার বাপের বাড়ী থাকবে। সেখানে সে মেহমান নয়, বরং সে তার পিতার রক্তের উত্তরাধিকার। সম্ভবতঃ একটি হাদীছের ভুল ব্যাখ্যা থেকেই উক্ত কুসংস্কারের উদ্ভব হয়েছে। যেখানে বলা হয়েছে, মেহমানদারী হ’ল তিনদিন। বাকী সময় হবে ছাদাক্বাহ। অতএব কারু জন্য উচিৎ হবে না তার বেশী দিন অবস্থান করা, যা মেযবানকে বিরক্ত করে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৪২৪৪)। অর্থাৎ তিনদিন মেহমানদারী করা কর্তব্য। বাকীটা উপঢৌকন হিসাবে গণ্য হবে। যাতে তিনি নেকী পাবেন। তবে মেহমানের জন্য সেটা উচিৎ হবে না।






প্রশ্ন (১২/২৯২) : প্লেগ ও অন্যান্য মহামারীর মধ্যে পার্থক্য কি? - -মেহেদী হাসান রেযা, হালসা, নাটোর।
প্রশ্ন (৮/৪৮) : ঈদের ছালাতে তাকবীরে তাহরীমা ব্যতীত অতিরিক্ত তাকবীরসমূহ উচ্চারণকালে রাফঊল ইয়াদায়েন করা কি যরূরী?
প্রশ্ন (৩৭/৩৯৭) : ওযূ করার সময় ক্বিবলামুখী হওয়া কি ওয়াজিব? এছাড়া ওযূ করার সময় প্রত্যেক অঙ্গ ধৌত করার কোন দো‘আ আছে কি?
প্রশ্ন (২৯/২৯) : বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে আয়োজিত একটি ট্রেনিং-এ অংশগ্রহণ করতে চাই। এটা জায়েয হবে কি?
প্রশ্ন (২২/২৬২) : কোন হিন্দু কোন মুসলিমকে কাপড় দান করলে তা গ্রহণ করা এবং সে কাপড় পরিধান করে ছালাত আদায় করা যাবে কি?
প্রশ্ন (২৮/১০৮) : প্রসিদ্ধ ৬ টি কিতাবকে ‘ছিহাহ সিত্তাহ’ বলা যাবে কি? নামটির প্রচলনের কারণ কি? - -রোকনুযযামান, আজিজুল হক কলেজ, বগুড়া।
প্রশ্ন (৩২/১৫২) : জুম‘আর দিন নফল ছিয়াম পালনে শারঈ কোন বিধি-নিষেধ আছে কি?
প্রশ্ন (৭/২৪৭) : আমাদের মসজিদের খত্বীব বলেছেন, ফজরের আযানের পর ২ রাক‘আত দুখূলুল মসজিদ ও ২ রাক‘আত সুন্নাত ছালাত ছাড়া অন্য কোন ছালাত পড়া যাবে না। এ বক্তব্য কি সঠিক?
প্রশ্ন (২৪/২৪) : দরিদ্রতার কারণে ফিৎরা আদায় করতে না পারলে গোনাহগার হবে কি?
প্রশ্ন (৪০/২৪০) : সংসার পরিচালনায় সক্ষম স্বামীর অমতে সরকারী চাকুরী করায় স্বামী আমার প্রতি অসন্তুষ্ট। অন্যদিকে আমার সন্তান হচ্ছে না। এক্ষণে আমার করণীয় কি?
প্রশ্ন (২৪/১৮৪) : মহিলারা নখ বড় রাখতে ও নেইল পালিশ ব্যবহার করতে পারবে কি?
প্রশ্ন (২৫/১৪৫) : সঊদী আরব সহ মধ্যপ্রাচ্যে প্রচলিত রাজতন্ত্র শরী‘আতসম্মত কি? - -উম্মে ‘আত্বিয়া, কাঞ্চন, রূপগঞ্জ।
আরও
আরও
.