উত্তর : এককভাবে কোন কবর যিয়ারতের উদ্দেশ্যে দীর্ঘ সফর করা যাবে না। কেননা মাইয়েতের জন্য যেকোন স্থান থেকে ক্ষমা প্রার্থনা করা যায়। এজন্য কবর যিয়ারত শর্ত নয়। তবে অন্য উদ্দেশ্যে সে স্থানে গমনের পর কবর যিয়ারত করলে তাতে কোন দোষ নেই (উছায়মীন, ফাতাওয়া নূরুন আলাদ-দারব ১৯৬/৭; ফাতাওয়া লাজনা দায়েমাহ ১/৪৩৪)। উল্লেখ্য যে, কবর যিয়ারত করা সুন্নাত। কারণ কবর যিয়ারত করলে মৃত্যুকে স্মরণ হয়। রাসূল (ছাঃ) বলেন, ‘তোমরা কবর যিয়ারত কর। কেননা তা মৃত্যুকে স্মরণ করিয়ে দেয়’ (মুসলিম হা/৯৭৬; মিশকাত হা/১৭৬৩)। আর অধিক নেকী বা বরকত হাছিলের উদ্দেশ্যে পৃথিবীর কোন মসজিদ বা কোন মানুষের কবর যিয়ারতের জন্য সফর করা হারাম। এমনকি রাসূল (ছাঃ)-এর কবর যিয়ারতের জন্যও নয়। রাসূল (ছাঃ) বলেন, সফরের জন্য বের হবে না তিনটি মসজিদের উদ্দেশ্যে ব্যতীত। মাসজিদুল হারাম, মাসজিদুল আক্বছা এবং আমার এই মসজিদ অর্থাৎ মসজিদে নববী’ (মুত্তাফাক আলাইহ, মিশকাত হা/৬৯৩)।
প্রশ্নকারী : মূসা বিন নাছীর, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ।