উত্তর : এক্ষেত্রে মুছল্লী নফল ছালাতে থাকলে ছালাতরত অবস্থায় দরজা খুলে দিয়ে ছালাত অব্যাহত রাখবে (আবূদাউদ হা/৯২২; তিরমিযী হা/৬০১)। তবে দূরত্ব বেশী হ’লে ছালাত ছেড়ে দিয়ে পুনরায় নতুনভাবে ছালাত শুরু করবে (তুহফাতুল আহওয়াযী ৩/১৭৩)। আর ফরয ছালাতে থাকলে যরূরী প্রয়োজন ব্যতীত ছালাত পরিত্যাগ করবে না। সম্ভব হ’লে পুরুষ সুবহানাল্লাহ বলে ও নারী হস্তাঘাত দিয়ে বুঝানোর চেষ্টা করবে যে এখন সে ছালাতে আছে। কারণ রাসূল (ছাঃ) বলেছেন, ‘তোমাদের ছালাতে কোন ব্যাপার ঘটলে তোমরা সুবহানাল্লাহ বলবে। হাতচাপড়ানো কেবল নারীদের জন্য ও পুরুষদের জন্য সুবহানাল্লাহ বলা’ (বুখারী হা/১২১৮; মুসলিম হা/৪২১; আহমাদ হা/২২৮৫৩)। তবে বাধ্যগত অবস্থায় ছালাত ছেড়ে দিতে হবে এবং দরজা খুলে পুনরায় নতুনভাবে ছালাত শুরু করবে’ (বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ২৯/৩৪৭)






প্রশ্ন (৩২/৭২) : বৃষ্টির কারণে যোহর-আছর এবং মাগরিব-এশা একত্রে আদায় করা যায় কি?
প্রশ্ন (২০/৪২০) : রাসূল (ছাঃ) আল্লাহ তা‘আলাকে স্বপ্নে দেখেছেন। উক্ত বক্তব্য কি সঠিক?
প্রশ্ন (৩৬/২৩৬) : ওযূ অবস্থায় মোযা পরে কতক্ষণ যাবৎ পা মাসাহ করা যাবে? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (১৮/৪১৮) : অনেক সময় কোন ছেলে কোন মেয়েকে পসন্দ করে কিন্তু পিতা-মাতা রাযী থাকেন না। এ সময় করণীয় কী?
প্রশ্ন (২৭/২৭) : ইমাম বুখারী (রহঃ) কোন মাযহাবের অনুসারী ছিলেন? অনেকেই বলে থাকেন যে ইমাম বুখারী সহ কুতুবে সিত্তাহর ইমামদের অধিকাংশই শাফেঈ মাযহাবের অনুসারী ছিলেন। একথার কোন সত্যতা আছে কি? - -আব্দুল বারী, লোহাগড়া, নড়াইল।
প্রশ্ন (৭/২৮৭) : হায়েয অবস্থায় কুরআন শ্রবণের ক্ষেত্রে তেলাওয়াতের সিজদা দেওয়া যাবে কি?
প্রশ্ন (২৩/২৩) : ভুলে গিয়ে ফরয গোসল না করেই কয়েক ওয়াক্ত ছালাত আদায় করেছি। এক্ষণে আমার করণীয় কি?
প্রশ্ন (৩৮/১৯৮) : ইহূদী-খ্রিষ্টানদের বিরুদ্ধে জিহাদ করতে গিয়ে অনেক মুসলিম আত্মঘাতি হয়ে মারা যাচ্ছেন। আখেরাতে এদের পরিণাম কি হবে? - -রাকীবুল হাসান, সিঙ্গাপুর।
প্রশ্ন (৬/১২৬) : ইবরাহীম (আঃ) আমাদের নাম রেখেছেন মুসলিম। প্রশ্ন হ’ল, পূর্বের নবী-রাসূলগণের অনুসারীদের নাম কী ছিল?
প্রশ্ন (২১/২৬১) : যবেহ না করে (মেরে না ফেলে) জীবিত অবস্থায় মাছের আঁইশ, পাখনা, পেট অথবা কাটার আগে মাথায় আঘাত বা মাটিতে আছাড় দিয়ে মারা এসব ব্যাপারে ইসলামের হুকুম কি? - -এজায আহমাদ, সারিয়াকান্দি, বগুড়া।
প্রশ্ন (৩৭/৪৩৭) : ঋণ গ্রহণের শারঈ পদ্ধতি কি?
প্রশ্ন (৩২/১১২) : আমাদের দেশের মানুষ মসজিদের পাশে কবরস্থ হওয়াকে সৌভাগ্য ও মুছল্লীদের দো‘আ লাভের মাধ্যম হিসাবে গণ্য করে। এটা জায়েয হবে কি?
আরও
আরও
.