উত্তর : যদি ওযূ অবস্থায় মোযাসহ জুতা পরিধান করে থাকে, তবে জুতার উপর মাসাহ করা জায়েয, যদি মোযা গোড়ালী পর্যন্ত ঢাকা থাকে (তিরমিযী হা/৯৯; ইবনু বায, মাজমূ‘ ফাতাওয়া ১০/১১১, ফাতাওয়া লাজনা দায়েমাহ ৫/২৬৩)।
তবে মোজাবিহীন কেবল জুতা পরে থাকলে শর্ত হ’ল জুতাটি গোড়ালী পর্যন্ত ঢাকা
থাকতে হবে। অন্যথায় তাতে মাসাহ করা জায়েয নয়। কেননা ওযূতে গোড়ালী ধৌত করা
ফরয (মায়েদাহ ৫/৬)। আর এক্ষেত্রে কেউ যদি জুতা খুলে তবে পরবর্তীতে পুনরায় ওযূ করার সময় তাকে জুতা খুলে নিয়ম অনুযায়ী পা ধৌত করে ওযূ করতে হবে।