উত্তর : নিয়ত করা ফরয (মুত্তাফাকুন আলাইহ্, মিশকাত হা/০১; মুগনী ১/২৮৭)। কিন্তু নিয়ত পড়া বিদ‘আত। নিয়ত না করলে আমল কবুলযোগ্য হবে না। এরূপ অবস্থা হ’লে সঠিকভাবে নিয়ত করে নতুনভাবে তাকবীরে তাহরীমা বলে ছালাত শুরু করবে। স্মর্তব্য যে, ছালাতের জন্য মনে মনে সংকল্প করাই যথেষ্ট। বিভিন্ন পুস্তিকায় ছালাতের জন্য যে গৎবাঁধা নিয়ত সমূহ লিপিবদ্ধ আছে, তা কুরআন বা হাদীছ দ্বারা প্রমাণিত নয়। বিশিষ্ট হানাফী আলেম মোল্লা আলী কবারী, ইবনুল হুমাম, আব্দুল হাই লাক্ষ্ণেŠবী (রহঃ) মুখে নিয়ত পাঠ করাকে বিদ‘আত বলে আখ্যায়িত করেছেন (মিরক্বাত শরহ মিশকাত (দিল্লী ছাপাঃ) ১/৪০-৪১ পৃঃ, ছালাতুর রাসূল (ছাঃ) পৃঃ ২৪ টীকা-৫৪)।