উত্তর : নারীরা মসজিদে ছালাত আদায় করতে পারেন। রাসূল (ছাঃ) তাদের মসজিদে যেতে অনুমতি দিয়েছেন (বুখারী হা/৯০০)। সেজন্য ওমরা পালনকারী নারী বায়তুল্লাহ বা মসজিদে নববীতে গিয়ে ছালাত করতে পারেন। তবে বিদ্বানদের মতে, অতিরিক্ত ছওয়াব প্রাপ্তির বিষয়টি কেবল পুরুষদের জন্য প্রযোজ্য। কেননা মসজিদে ছালাত আদায়ের জন্য পুরুষেরা আদিষ্ট; নারীরা নয় (ওছায়মীন, আল-লিক্বাউশ শাহরী ৭/২৮; বিন বায, ফাতাওয়াদ দুরূস)। এজন্য রাসূল (ছাঃ) মহিলা ছাহাবীদের বলতেন, আমি জানি তোমরা আমার সাথে ছালাত আদায় করতে ভালবাস। কিন্তু তোমাদের জন্যে ক্ষুদ্র কুঠুরীতে ছালাত পড়া, বাড়ীতে (প্রশস্ত ঘরের মধ্যে) ছালাত পড়ার চেয়ে উত্তম। আর বাড়ীতে ছালাত পড়া, বাড়ীর উঠানে ছালাত পড়ার চেয়ে উত্তম। নিজ বাড়ীর উঠানে ছালাত পড়া মহল্লার মসজিদে ছালাত পড়ার চেয়ে উত্তম। আর মহল্লার মসজিদে ছালাত পড়া আমার মসজিদে (মসজিদে নববীতে) ছালাত পড়ার চেয়ে উত্তম (আহমাদ হা/২৭১৩৫; ছহীহুত তারগীব হা/৩৪০)

অতএব মহিলাগণ হজ্জে বা ওমরায় গিয়ে ত্বাওয়াফ ব্যতীত অন্য সময় ঘরে বা হোটেলে ছালাত আদায় করতে পারেন। এতে তারা হারামে ছালাত আদায়ের ন্যায় ছওয়াব পেয়ে যাবেন ইনশাআল্লাহ (ছহীহুত তারগীব হা/৩৪০; ওছায়মীন, আল-লিক্বাউশ শাহরী ৭/২৮)

প্রশ্নকারী : কায়ছার হানীফ, সাতকানিয়া, চট্টগ্রাম।








বিষয়সমূহ: ছালাত
প্রশ্ন (২৫/২৫) : হালাল পন্থায় উপার্জন করে ঋণ পরিশোধ করতে অক্ষম হওয়ায় যদি হারাম পন্থায় ইনকাম করে সেই ঋণ পরিশোধ করা হয় তাহ’লে তা বৈধ হবে কি?
প্রশ্ন (১৫/৩৩৫) : জনৈক ব্যক্তি খুবই আমলদার ছিলেন। তিনি মারা যাওয়াতে অনেকে কষ্টও পেয়েছেন। কিন্তু তিনি ছিলেন একজন গোঁড়া বিদ‘আতী। তার কোন আমল কাজে আসবে কি?
প্রশ্ন (১১/৯১) : সাধারণ বিদ‘আত কিংবা কুফরী পর্যায়ভুক্ত বিদ‘আত উভয় বিদ‘আতীর আমলই কি তওবা না করা পর্যন্ত কবুল হবে না?
প্রশ্ন (১১/১৭১) : সূদ নেওয়া ও দেওয়া দু’টিই হারাম। কিন্তু দরিদ্র লোক কর্য চাইলে ধনীরা সূদ ব্যতীত দিতে চায় না। এক্ষণে দরিদ্র লোকদের উপায় কী? সংসার চালানোর জন্য সে সূদ দেওয়ার শর্তে ঋণ নিতে পারবে কি?
প্রশ্ন (১০/৫০) : কোন ছাত্রের পিতার উপার্জন যদি হারাম হয় তাহ’লে তাকে পড়িয়ে উপার্জিত টাকা কি হালাল হবে?
প্রশ্ন (৩/২৪৩) : মহিলারা একজন পুরুষের ইমামতিতে মসজিদে ঈদের ছালাত আদায় করতে পারবে কী?
প্রশ্ন (১৭/২৭৭) : তাফসীর ইবনে কাছীরে উল্লেখ আছে, প্রত্যেক যমীনের পুরুত্ব পাঁচশ’ বছর। এক যমীন থেকে অপর যমীন ও দূরত্ব পাঁচশ’ বছরের। আবার সপ্তম আসমান থেকে আরশে আযীমের দূরত্ব হচ্ছে ৩৬ হাযার বছরের। এসব তথ্য কি সঠিক?
প্রশ্ন (২৬/৪৬৬) : সাগরের পানি দোকানে ছিটিয়ে দিলে ব্যবসায় বরকত হয়, বেচাকেনা বেশী হয়। একথার কোন ভিত্তি আছে কি? এরূপ বিশ্বাস করা শিরক হবে কি?
প্রশ্ন (১৫/৪৫৫) : একজন ছাহাবীর মাত্র দুই দীনারের জন্য কবরের আযাব হয়েছিল এবং অন্য ছাহাবী যখন তার ঋণ পরিশোধ করে দিয়েছিলেন তখন তার কবরের আযাব বন্ধ হয়েছিল। হাদীছটি ছহীহ কি? - -আমানুল্লাহ, ঢাকা।
প্রশ্ন (৩৫/৪৭৫) : ফিদইয়া প্রদানের পর সক্ষমতা ফিরে আসলে উক্ত ছিয়াম আদায় করতে হবে কি?
প্রশ্ন (১৮/১৮) : নবী করীম (ছাঃ) সাপ মারতে বলেছেন। অথচ আল্লাহ বিনা কারণে জীব-জন্তু মারতে নিষেধ করেছেন। এ ক্ষেত্রে করণীয় কি? - -আব্দুল মোত্ত্বালেব, মধ্য নওদাপাড়া, রাজশাহী।
প্রশ্ন (১৯/২১৯) : মাইয়েতকে গোসল করানো ব্যক্তি বা কবর খননকারীকে ওয়ারিছদের পক্ষ থেকে খাওয়ানো যাবে কী?
আরও
আরও
.