সূর্যের পেটের ভেতরে আছে ৬০টি পৃথিবী! এক-পৃথিবীতেই আমরা তল পাই না, সেখানে ৬০টি পৃথিবীর আয়তনের ধারণা করা খুবই কঠিন। আবার এরূপ ধারণা আরো হারিয়ে যায় সূর্যের আয়তনের কথা ভাবলে। কেননা সূর্যের গায়ে সম্প্রতি একটি গর্ত ধরা পড়েছে, যার মধ্যে অনায়াসে ৬০টি পৃথিবী ধরে যাবে।

পোশাকী ভাষায় এর নাম ‘করোনাল হোল’। এই হোল বা গর্তটি স্থির নয়, চলমান। যদিও এই হোল থেকে যে হলকা বেরিয়ে আসছে, সেটা মূলত পৃথিবীর দিকেই ধেয়ে আসছে বলে জানা গেছে। আর গর্তটির পরিমাপ ৪,৯৭,০০০ মাইল!

বিজ্ঞানীরা যতটুকু পরীক্ষা করতে পেরেছেন, তার ভিত্তিতে তারা বলেছেন, সূর্যের গায়ের এই গর্তের মুখ পৃথিবীর দিকেই ফেরানো। এমন নয় যে এই ধরনের গর্ত সূর্যের গায়ে হয় না। তবে এবার যে পরিমাপের হোল হয়েছে, সেটাই সকলকে বিস্মিত করেছে।

এই ধরনের গর্ত তৈরি হওয়ার অন্যতম কারণ হ’ল ‘সোলার উইন্ড’। এর গতিও মাথা ঘুরিয়ে দিতে পারে। ৫০০-৮০০ কিলোমিটার প্রতি সেকেন্ডে! এ তো আর হাওয়া বয়ে যাওয়া নয়, পুরোদস্ত্তর জিওম্যাগনেটিক স্টর্ম।

[এই ঘটনা ক্বিয়ামত ঘনিয়ে আসার বিষয়টি স্মরণ করিয়ে দেয়। যা অতীব নিকটবর্তী। যেমন আল্লাহ বলেন, তারা (অবিশ্বাসীরা) ঐদিনকে বহু দূরে মনে করে’। অথচ আমরা ঐদিনকে নিকটে মনে করি। সেদিন আকাশ হবে গলিত ধাতুর মত এবং পর্বতসমূহ হবে (ধুনিত) রঙিন পশমের মত’ (মা‘আরিজ ৭০/৬-৯)







আরও
আরও
.