বৃষ্টির পরিষ্কার পানি হ’ল ‘বিশুদ্ধ ও পানযোগ্য’ এমন ধারণা যুগ যুগ ধরে চলে আসছে। কিন্তু বিজ্ঞানীরা এখন বলছেন, বৃষ্টির পানি পান করা আর নিরাপদ নয়। সারা বিশ্বে দূষণ যে হারে বাড়ছে, তাতে বৃষ্টির পানিও এখন ভয়ানক দূষিত। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা তাদের গবেষণায় এ তথ্য জানিয়েছেন। গবেষণায় বলা হয়েছে, পৃথিবীর সব প্রান্তে বৃষ্টির পানিতে ক্ষতিকর পিএফএএস রাসায়নিক পাওয়া যাচ্ছে। আর এই রাসায়নিকের মাত্রা এমন মাত্রায় পাওয়া যাচ্ছে, যা আর পানের জন্য নিরাপদ নয়।

স্টকহোম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং এই গবেষণার প্রধান লেখক ইয়ান কাসিনস বলেন, ‘আমরা গবেষণা করে যা তথ্য পেয়েছি, সে অনুযায়ী পৃথিবীতে এমন কোন অঞ্চল নেই যেখানে বৃষ্টির পানি পান করা নিরাপদ হ’তে পারে। তিনি জানান, ২০১০ সাল থেকে তার দল এই গবেষণা চালিয়ে আসছে এবং সেখান থেকে যে তথ্য পাওয়া গেছে তা যথেষ্ট আশঙ্কার।

বিজ্ঞানীরাদের মতে, পিএফএএস এতটাই ক্ষতিকর রাসায়নিক যে এটা শিশুদের রোগ প্রতিরোধব্যবস্থায় প্রভাব ফেলে। এতে টিকাও ঠিকঠাক কাজ করে না। এছাড়া নারীর গর্ভধারণ ক্ষমতা, শিশুর বেড়ে ওঠা ধীর হওয়া, স্থূলতা, কোলেস্টেরল বৃদ্ধি ও বিভিন্ন ক্যানসারের জন্যও দায়ী এই রাসায়নিক।

পরিবেশ দূষণের কারণে পৃথিবীর বায়ূমন্ডলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এই রাসায়নিক। পিএফএএস একবার পাকস্থলীতে প্রবেশ করলে সেটি আর শরীর থেকে বের হয় না। তাই বৃষ্টির পানি পান করা এখন পুরোপুরি অনিরাপদ।

[এজন্য যারা দায়ী, সেই শিল্পোন্নত দেশগুলি কি তাদের লোভের মাত্রা কমাবে? (স.স.)]।






আরও
আরও
.