উত্তর : সূর্য ও চাঁদকে মামা বলা হিন্দুদের একটি ধর্মীয় সংস্কৃতি। হিন্দু ধর্মানুসারে সমুদ্রমন্থনের ফলে সমুদ্রগর্ভ থেকে লক্ষ্মী আর চাঁদের উৎপত্তি। তাই তাদেরকে ভাই বোন হিসাবে ধরা হয়। আর হিন্দু শাস্ত্রে যেহেতু লক্ষ্মীদেবীকে মাতৃসম করে পূজা করা হয়, তাই মায়ের ভাই হিসাবে চাঁদকে মামা হিসাবে পরিচিতি দেওয়া হয়। (দ্র. বিষ্ণু পুরাণ, প্রথমাংশ, অধ্যায় ৯-১১: সমুদ্র মন্থনের বিবরণ এবং চন্দ্র ও লক্ষ্মী দেবীর আবির্ভাব; মহাভারত, আদিপর্ব, অধ্যায় ১৮-১৯: সমুদ্র মন্থনের ঘটনাবলী এবং এর ফলাফল; শিব পুরাণ, বিদ্যেশ্বর সংহিতা, অধ্যায় ৪-৫: চন্দ্র দেবতার বর্ণনা; পদ্ম পুরাণ, ভূমি খন্ড, অধ্যায় ৫৬-৬০: সমুদ্র মন্থন এবং এর থেকে উৎপন্ন রত্নগুলির বিবরণ)। অতএব অনৈসলামী সংস্কৃতি বিজড়িত এসব কথা বলা বা ছোটদের শেখানো থেকে বিরত থাকা উচিত। তবে সাধারণভাবে আদর করে এরূপ বললে গোনাহ হবে না। কেননা সকল কাজ নিয়তের উপরে নির্ভরশীল (বুঃ মুঃ মিশকাত হা/১)

প্রশ্নকারী : জাবের, নিয়ামতপুর, নওগাঁ।








বিষয়সমূহ: বিবিধ
প্রশ্ন (২৫/৬৫) : আমার জানা মতে, আব্দুল্লাহ বিন মাসঊদ (রাঃ) সূরা নাস ও ফালাক্বকে কুরআনের অন্তর্ভুক্ত বলে মনে করতেন না। একজন ছাহাবী কর্তৃক এটা কিভাবে সম্ভব? - -আশরাফ, সোনাতলা, বগুড়া।
প্রশ্ন (২৩/১০৩) : পবিত্র কুরআনে কি কবর আযাবের কথা আছে?
প্রশ্ন (৮/৩২৮) : বহু পুরাতন মসজিদের পশ্চিম দেয়াল থেকে শুরু করে উত্তর দিক ঘিরে প্রায় ৫০টি কবর রয়েছে। উক্ত মসজিদে ছালাত হবে কি?
প্রশ্ন (১৫/৪১৫) : ইমাম ও মুছল্লী একই কাতারে ছালাত আদায় করলে ছালাতের কোন ক্ষতি হবে কী? যদি হয় তবে ইমাম সামনে যাবে, না মুক্তাদী পিছনে যাবে? - -এম.এম. বিল্লাহ, রাজশাহী।
প্রশ্ন (২/২) : জনৈক আলেম বলেন, সূরা ফাতিহা কুরআনের অংশ নয়। এর কোন সত্যতা আছে কি?
প্রশ্ন (৩০/৩৫০) : ইক্বামতের কোন পর্যায়ে মুছল্লীরা দাঁড়াবে? আমাদের এলাকায় ‘হাইয়া আলাছ ছালাহ’ বলার পর সবাই দাঁড়িয়ে কাতার সোজা করে। এটা সঠিক কি?
প্রশ্নঃ (২০/২৬০) : আমার একমাত্র মেয়েকে মৃত্যুর আগে বাড়ি ও সম্পত্তি লিখে দিতে পারি কি?
প্রশ্ন (৯/৪৯) : শুভলক্ষণ বা কুলক্ষণ বলতে কি বুঝায়? শরী‘আতে এসবের কোন ভিত্তি আছে কি? - .
প্রশ্ন (৮/৪০৮) : কয়েক বছরের জন্য জমি লীজ নিয়ে ফলদ বৃক্ষ রোপন করে লাভবান হওয়া যাবে কি? - -নাজীদুল্লাহ, কলাবাগান, নজিপুর, নওগাঁ।
প্রশ্ন (৩০/১১০) : রাসূলুল্লাহ (ছাঃ) কি মৃত্যুবরণ করেছেন না জীবিত রয়েছেন?
প্রশ্ন (৩৩/৩৩) : রাসূল (ছাঃ) আরবী ভাষায় খুৎবা দিতেন। এক্ষণে কোন দলীলের আলোকে বাংলা ভাষায় খুৎবা দেওয়া যাবে?
প্রশ্ন (৩০/১৫০) : বর্তমানে বিদ্যুৎ বিল অনেক বেশী। যা যুলুমের পর্যায়ভুক্ত। এক্ষণে চোরাই লাইনের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা নেওয়া যাবে কি? - -রবীউল আহসান, কুষ্টিয়া।
আরও
আরও
.