উত্তর : নবী করীম (ছাঃ)-এর প্রতি আল্লাহ তা‘আলা ছালাত ও সালাম উভয়টি প্রেরণ করার নির্দেশ দিয়েছেন। সেজন্য নবী (ছাঃ)-এর নামের শেষে ‘ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ বলতে হয় (আহযাব ৩৩/৫৬)। অন্যদিকে আল্লাহ তা‘আলা পূর্ববর্তী নবী-রাসূলগণের ক্ষেত্রে কেবল সালাম শব্দের ব্যবহার করেছেন (ছাফফাত ৩৭/১০৯,১২০, ১৩০)। তাছাড়া সালাম শব্দটি মৃত ব্যক্তিদের সম্বোধনের জন্য নির্ধারিত। এজন্য নবী করীম (ছাঃ) পূর্ববর্তী নবী-রাসূলসহ সকল মৃতদের জন্য ‘সালাম’ শব্দ ব্যবহার করতেন। তাই পূর্ববর্তী নবী-রাসূলগণের নামের শেষে ‘আলাইহিস-সালাম’ ব্যবহার করতে হয় (আবুদাঊদ হা/৫২০৯; ছহীহুল জামে‘ হা/৭৪০২; ইবনুল ক্বাইয়িম, যাদুল মা‘আদ ২/৩৮৩-৮৪; তোহফা ৭/৪২০)। অর্থাৎ মৃতদের ক্ষেত্রে ‘আলায়কা’ প্রথমে ও জীবিতদের ক্ষেত্রে ‘সালাম’ প্রথমে। এক্ষণে পূর্ববর্তী সকল নবী-রাসূলের ক্ষেত্রেও ‘আলাইহিছ ছালাতু ওয়াস সালাম’ বলা জায়েয। কারণ রাসূল (ছাঃ) বলেন, তোমরা পূর্ববর্তী নবী-রাসূলগণের জন্য ছালাত তথা দরূদ পাঠ করো। কেননা তারা আমার মতোই প্রেরিত হয়েছিলেন (শু‘আবুল ঈমান হা/১৩০; ছহীহাহ হা/২৯৬৩; ছহীহুল জামে‘ হা/৩৪৮২)। অর্থাৎ মুহাম্মাদ (ছাঃ)-এর ক্ষেত্রে ‘ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলতে হবে এবং অন্যান্য নবী-রাসূলের ক্ষেত্রে ‘আলাইহিস সালাম’ কিংবা ‘আলাইহিছ ছালাতু ওয়া সাল্লাম’ বলতে হবে (ইবনুল ক্বাইয়িম, জালাউল আফহাম ১/৪৬৩)

প্রশ্নকারী : আব্দুল ক্বাইউম, ধুনট, বগুড়া।







বিষয়সমূহ: মহিলা বিষয়ক
প্রশ্ন (২৩/১০৩) : শরী‘আত মোতাবেক সুন্নাতী পোষাক কোন্টি? আরব দেশে প্রচলিত লম্বা জুববা না কি ভারত উপমহাদেশে প্রচলিত পাঞ্জাবী? জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (২৩/২৩) : হজ্জে গমনকারী পিতা সেখানে কুরবানী দিবেন। এক্ষণে বাড়ীতে অবস্থানকারী পরিবারের জন্য কুরবানী দিতে হবে কি? - -আহসানুল্লাহ, মুজিবনগর, মেহেরপুর।
প্রশ্নঃ (২০/২২০) : মহিলারা ইক্বামতের বাক্য জোরে বলবে, না নীরবে চলবে এবং মহিলা জামা‘আতের ক্ষেত্রে ইমাম কোথায় দাঁড়াবে জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (২১/৪২১) : মসজিদ সম্প্রসারণের সময় কারণবশতঃ যাকাত, ফিতরা ও ওশরের টাকা আদায়কৃত মূল অর্থের সাথে মিশে গেছে, যার পরিমাণ কারো জানা নেই। এক্ষণে এরূপ মসজিদে ছালাত আদায় জায়েয হবে কি?
প্রশ্ন (২৪/৩০৪) : মসজিদের অনুদানের টাকা দিয়ে ইমাম ও মুওয়ায্যিনের বেতন-ভাতা দেওয়া যাবে কি? - -আব্দুল আউয়াল, মির্জাপুর, গাযীপুর।
প্রশ্ন (১৯/২৯৯) : আমার পরিবার আছে। ছোট চাকুরী করি। কিন্তু কোন কারণে এখন চাকরী না থাকায় ঋণগ্রস্ত হয়ে পড়েছি এবং দারুণ আর্থিক কষ্টের মধ্যে আছি। আমি যাকাতের টাকা গ্রহণ করতে পারব কি?
প্রশ্ন (৩৩/১৫৩) : পরিবারে পর্দা রক্ষার স্বার্থে পৃথক বাড়ি বানাতে চাই। কিন্তু পিতা-মাতা রাযী হচ্ছেন না। এক্ষণে আমার আমার করণীয় কি? - -মাসঊদ রানা, ব্রাহ্মণগাঁও, গাযীপুর।
প্রশ্ন (৩০/২৩০) : আমি একটি হিন্দু ছাত্রকে প্রাইভেট পড়াই। আমার বন্ধু হিন্দু ধর্ম বিষয়টি এবং আমি বাকি বিষয়গুলি পাঠদান করি। এরূপ করা জায়েয হবে কি? - রঊফুল ইসলাম রাসেল কালিয়াকৈর, গাযীপুর।
প্রশ্ন (২৬/৩০৬) : জনৈক আলেম বলেন, মোযা পরা অবস্থায় প্যান্ট, পায়জামা লুঙ্গী টাখনুর নীচে গেলে কোন সমস্যা নেই। উক্ত দাবী কি সঠিক।
প্রশ্ন (২০/৬০) : আমাদের এলাকায় অনেকে মেধা বৃদ্ধির জন্য ব্যাঙ খায়। এটা কি হালাল হবে? - -আব্দুল হাদী, মেলান্দহ, জামালপুর।
প্রশ্ন (২৯/২২৯) : এক যুবক জনৈক ব্যক্তির মেয়েকে বিবাহ করার প্রস্তাব দিয়েছে। কিন্তু তার ব্যাপারে খোঁজ নিয়ে জানা গেছে যে, সে ছালাত আদায় করে না। কিন্তু বলা হচ্ছে, ঠিক হয়ে যাবে। উক্ত যুবকের সাথে মেয়ে বিয়ে দেয়া যাবে কি?
প্রশ্ন (২/৩৬২) : অমুসলিম ব্যক্তি সারা জীবন আর্ত-মানবতায় সেবা সহ নানা জনহিতকর কাজ করে মৃত্যুবরণ করলে তার আখেরাতে মুক্তি পাওয়ার কোন সম্ভাবনা আছে কি?
আরও
আরও
.