উত্তর : আহলে সুন্নাত ওয়াল জাম‘আতের আক্বীদা হ’ল- আল্লাহর কথার শব্দ এবং বর্ণ আছে। শব্দ না থাকলে মূসা (আঃ) কিভাবে শুনলেন? (ত্বোয়াহা ১৩-১৪)।
আর শব্দের জন্য বর্ণ অপরিহার্য, যা আমাদের সামনে বিদ্যমান রয়েছে। বর্ণ না
থাকলে কুরআন আসত কিভাবে? ইবনু তায়মিয়াহ (রহঃ) বলেন, এই ধরনের বিদ‘আতী
প্রশ্ন তৃতীয় শতাব্দী হিজরীর পরে উদ্ভূত। এরা বলে, কুরআনের হরফসমূহ সৃষ্ট।
আল্লাহ এগুলি সৃষ্টি করেছেন। কিন্তু নিজে বলেননি। এগুলি তাঁর কালাম নয়।
কেননা তাঁর কালামে কোন হরফ ও শব্দ নেই। জাহমিয়া, আশ‘আরিয়া, মাতুরিদিয়াহ
প্রভৃতি ভ্রান্ত ফের্কাগুলি এইসব আক্বীদা পোষণ করে। অথচ এ বিষয়ে সালাফে
ছালেহীনের বিশুদ্ধ আক্বীদা হ’ল এই যে, শব্দ ও বর্ণ সহ কুরআনের পুরাটাই
আল্লাহর কালাম। যা স্বীয় রাসূলের উপর তিনি নাযিল করেছেন (ফাতাওয়া ইবনু তায়মিয়াহ ১২/২৪৩)। (সম্ভবত মূল ফিক্বহুল আকবরের মধ্যে প্রশ্নে যেভাবে বলা হয়েছে সেভাবে নেই)।