উত্তর : প্রথমেই তার সাথে যোগাযোগ করার চেষ্টা করবে এবং তার মাল-সামান তার কাছে পৌঁছে দিবে বা তার কাছে ব্যবহারের অনুমতি নিবে। যদি যোগাযোগ করা সম্ভব না হয়, তাহ’লে তার জন্য এক বছর অপেক্ষা করবে। যদি এক বছরের মধ্যে তার সন্ধান পাওয়া না যায়, তাহ’লে তার জিনিসপত্র ব্যবহার করা যেতে পারে এবং যেকোন সময় দাবী করলে ফেরত দিতে হবে। অথবা ঐ ব্যক্তির মাল-সামানের আনুমানিক মূল্য ধরে তার নামে ছাদাক্বা করে দেওয়া যেতে পারে। উল্লেখ্য যে, ছাদাক্বা করার পরেও যদি সে তার জিনিস দাবী করে তাহ’লে তাকে ফেরত দিতে হবে এবং উক্ত ছাদাক্বার ছওয়াব ছাদাক্বা দানকারী পেয়ে যাবে (বুঃ মুঃ মিশকাত হা/৩০৩৩; ইবনু তায়মিয়াহ, মাজমূ‘উল ফাতাওয়া ৩০/৪১৩-১৪; ফাতাওয়া লাজনা দায়েমাহ ১৪/৪১, ফৎওয়া ক্রমিক ৮৪০৬)। তবে মূল্যবান কিছু না হ’লে বা সামান্য কিছু হ’লে ব্যবহার করায় দোষ নেই (ইরওয়া হা/১৫৫৯; ইবনু কুদামাহ, মুগনী ৬/৭৬)

প্রশ্নকারী : মাহমূদুল হাসান, চিরিরবন্দর, দিনাজপুর।


 






বিষয়সমূহ: বিধি-বিধান
প্রশ্ন (২৫/২৫) : শুটকি মাছ খাওয়া কি জায়েয? যদি জায়েয হয় তবে হিদলের শুটকি খাওয়া যাবে কি?
প্রশ্ন (৩৩/৭৩) : এক্বামতের শেষে আল্লাহু আকবার কতবার বলবে এই নিয়ে আমাদের এলাকায় মতপার্থক্য বিরাজ করছে। একবার বলবে না দুইবার বলবে? দলীল ভিত্তিক সমাধান চাই।
প্রশ্ন (২৭/২৭) : বৈষয়িক ব্যাপারে পিতা-মাতার আনুগত্য করতে হবে। কিন্তু মা যদি ছেলের বউ নির্দোষ হওয়া সত্ত্বেও তাকে তালাক দেওয়ার জন্য ছেলেকে নির্দেশ দেয়, তাহ’লে ছেলে কি তা শুনতে বাধ্য?
প্রশ্ন (৩০/১৯০) : রামাযান মাসে ছিয়াম অবস্থায় স্ত্রী সহবাস করলে তার কাফফারা কি? রামাযানের বাইরে ছিয়াম অবস্থায় স্ত্রী সহবাস করলেও কি কাফফারা ওয়াজিব? মিসকীনকে খাদ্য দানের পদ্ধতি জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (৩৮/৪৩৮) : দুনিয়াতে আল্লাহকে দেখা সম্ভব কি? কারণ হাদীছে বর্ণিত আছে, উবাই বিন কা‘ব আল্লাহকে দেখেছিলেন।
প্রশ্ন (২৭/১০৭) : আমার এক নাস্তিক বন্ধু প্রশ্ন করেছে যে, কুরআনে যদি সব কিছুর বর্ণনা থেকে থাকে, তবে আমাদের নিত্যদিনে ভক্ষণকৃত সবজি ও ফলসমূহের নাম নেই কেন? - -উম্মে হাসীবাহ, উল্লাপাড়া, সিরাজগঞ্জ।
প্রশ্ন (৩৩/৪৭৩) : পাত্র বিদেশে থাকা অবস্থায় তাকে শরী‘আতসম্মত পন্থায় বিবাহ করার পদ্ধতি কি? - -আতীক্বা, নতুনহাট, চাঁপাই নবাবগঞ্জ।
প্রশ্ন (২/১৬২) : পুরুষের সতরের সীমা কতটুকু? গোসলের সময় পুরুষরা বক্ষ, পেট-পিঠ খোলা রাখতে পারবে কি?
প্রশ্ন (১৩/৩৩৩) : আল্লাহ তা‘আলা কুরআনে কত জায়গায় কুরআনকে হাদীছ বলেছেন?
প্রশ্ন (২১/৪২১) : পায়ের ব্যথার কারণে মসজিদের টাইলসের উপর ছালাত আদায় কষ্টকর হ’লে পৃথক জায়নামাযে (মুছাল্লায়) ছালাত আদায় করায় বাধা আছে কি?
প্রশ্ন (২৩/৩০৩) : জেনে-শুনে চুরির মাল ক্রয় করা যাবে কি?
প্রশ্ন (৫/১২৫) : জীবিকার তাগিদে অমুসলিম রাষ্ট্রে গমন করা যাবে কী? - -মাহবূবুল আলম, তেরখাদিয়া, রাজশাহী।
আরও
আরও
.