উত্তর : মসজিদের নামের সাথে ‘আহলেহাদীছ’ যুক্ত করায় শরী‘আতে কোন বাধা নেই। রাসূল (ছাঃ)-এর যুগে ‘মসজিদে ক্বোবা’, ‘মসজিদে বনী যুরায়েক্ব’ নামে মসজিদ সমূহের নামকরণ করা হয়েছিল (বুখারী হা/৪২০; মুসলিম হা/১৮৭০; মিশকাত হা/৩৮৭০)। ইবনু হাজার (রহঃ) বলেন, এ হাদীছ দ্বারা মসজিদকে এর নির্মাতা বা এতে ছালাত আদায়কারীদের সাথে সম্পর্কিত করা জায়েয হওয়ার ফায়দা পাওয়া যায় (ফাৎহুল বারী হা/৪২০-এর ব্যাখ্যা দ্রঃ)। নববী বলেন, পরিচিতির স্বার্থে এরূপ নামকরণে কোন বাধা নেই (আল-মাজমূ‘ ২/২০৮)। এছাড়া মসজিদুল আক্বছা, মসজিদুল হারাম নামদ্বয় পবিত্র কুরআনে এসেছে (ইসরা ১৭/১)।
প্রকাশ থাকে যে, ‘আহলেহাদীছ’ হ’ল পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের অনুসারীদের নাম। এক্ষণে যে মসজিদের ব্যবস্থাপনা আহলেহাদীছগণের হাতে থাকে এবং যে মসজিদ পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের ভিত্তিতে পরিচালিত হয় এবং যাবতীয় শিরক ও বিদ‘আতী আচার-অনুষ্ঠান হ’তে মুক্ত থাকে, তাকেই ‘আহলেহাদীছ মসজিদ’ বলা হয়। তবে সেখানে যেকোন মুসলমানের ছালাত আদায়ের পূর্ণ অধিকার থাকবে।