উত্তর :
আল্লাহর নির্দেশেই রাসূল (ছাঃ) সন্ধিতে সম্মত হয়েছিলেন। এটা বাতিলের সাথে
আপোষ নয়; বরং রক্তক্ষয় এড়ানোর জন্য শত্রুদের সাথে সাময়িক চুক্তি ছিল। এর
ফলে মক্কার কাফিররা মুসলিমদেরকে একটি শক্তি হিসাবে মেনে নিতে বাধ্য হয়েছিল।
শর্তসাপেক্ষ এই সন্ধি-চুক্তির মধ্যে ইসলাম ও মুসলিমদের জন্য সুস্পষ্ট বিজয়
নিহিত ছিল। যা তখন ছাহাবীগণও বুঝতে সক্ষম হননি। এ কারণে তাদের অনেকেই
প্রথমে সন্ধি চুক্তিতে সম্মত ছিলেন না। এটিকে সুস্পষ্ট বিজয় হিসাবে আল্লাহ্
তা‘আলা সূরা আল-ফাত্হ বা বিজয়ের সূরা নাযিল করেন। বর্তমানেও যদি ইসলাম ও
মুসলিমের জন্য কল্যাণকর বিবেচিত হয়, তাহ’লে মুসলিম রাষ্ট্রের পক্ষ থেকে
কাফির রাষ্ট্রের সাথে সন্ধি-চুক্তিতে আবদ্ধ হওয়া যেতে পারে। কিন্তু এই
সূত্র ধরে বর্তমানে ইসলামী দলগুলো যেভাবে বাতিল আক্বীদা ও বাতিল মতাদর্শের
সাথে আপোষ করছে, তা কখনই গ্রহণযোগ্য নয়।